পানি অপচয় রোধে সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী

পানি অপচয় রোধে সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি অপচয় না করে তার সঠিক ব্যবহার ও সংরক্ষণ করার আহ্বান জানিয়েছেন। বিশ্ব পানি দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী বলেন, পানি যেন অভিশাপ না হয়ে আশীর্বাদ হয়, সে লক্ষ্য নিয়ে আমাদের কাজ করতে হবে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পানি দিবস-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন শেখ হাসিনা।

গত ২২ মার্চ ছিল বিশ্ব পানি দিবস। তবে দিবসটি ১১ এপ্রিল পালন করার সিদ্ধান্ত নেয় সরকার। এবারের বিশ্ব পানি দিবসটির প্রতিপাদ্য- ‘পানি সবার অধিকার, বাদ যাবে না কেউ আর।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, শুধু ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর না করে বৃষ্টি ও বন্যার পানি সংরক্ষণ করতে হবে।

তিনি বলেন, বদ্বীপ অঞ্চলে বসবাস করার কারণে আমাদের প্রতিনিয়ত প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে হয়। প্রকৃতি যেমন নেয়, তেমন দেয়। আমরা তার কাছ থেকে কতটুকু নিতে পারলাম সেটি হলো বড় কথা। সে জন্য শুধু প্রকৃতির দিকেই চেয়ে না থেকে নিজেদের তৎপর হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, নদী, খাল, বিল, পুকুর, ডোবা খনন করে পানি ধরে রাখতে হবে। শুষ্ক মৌসুমে যেন আমরা এই পানি ব্যবহার করতে পারি।

এক লিটার পানি শোধনে অনেক টাকা খরচ হয় জানিয়ে তিনি বলেন, আমরা ঘণ্টার পর ঘণ্টা কল ছেড়ে, গায়ে সাবান মাখাই, ব্রাশ করি আর দাঁড়ি সেভ করে এমন দামি পানি ফেলে দিই। এ জন্য আপনারা মগ ব্যবহার করতে পারেন। গোসলের সময় পানির ব্যবহার কমাতে নিজে বালতি ও মগ ব্যবহার করেন বলে জানান প্রধানমন্ত্রী।

Leave a Reply