কাল ভারতে নির্বাচন শুরু, প্রস্তুত ২০ রাজ্য

কাল ভারতে নির্বাচন শুরু, প্রস্তুত ২০ রাজ্য

আগামীকাল বৃহস্পতিবার (১১ এপ্রিল) শুরু হচ্ছে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচন। নির্বাচনে এবার সাত দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম দফার নির্বাচনে ২০টি রাজ্যের ৯১টি আসনে ভোট হবে। ২৩ মে প্রকাশিত হবে এই নির্বাচনের ফল।

লোকসভা নির্বাচনের সাথে সাথে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে। এক দফায় কাল অনুষ্ঠিত হচ্ছে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিম প্রদেশের বিধানসভা নির্বাচন। ওড়িশায় বিধানসভার ভোটগ্রহণ হবে চার দফায়।

এবারের লোকসভা নির্বাচনে ভোট প্রদান করবেন দেশটির প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের চেয়ে এবার ভোটারের সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল।

ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার চেয়ে কম।

২০১৪ সালে দেশের ৫৪৩টি আসনের মধ্যে ২৮২টিতে জয়ী হয়ে সরকার গঠন করে বিজেপি। পরাজিত হয় কংগ্রেস। জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম দেশ ভারতের নির্বাচনে অংশ নিচ্ছে দুই হাজার দল, প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার।

নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা : এবার সারা ভারতে প্রায় ১০ লাখেরও বেশি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। গোটা বিশ্বের হিসেবে এটি একটি রেকর্ড। মোট ১১ লাখ ইভিএমে নিজেদের মত জানাবেন ভোটাররা। এবারের নির্বাচনে ভি ভি প্যাটও থাকছে।

কারা ভোট দিতে পারবেন : নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী প্রায় ৯০ কোটি ভোটার এবার ভোট দেবেন। এর মধ্যে নতুন ভোটার সংখ্যা প্রায় ১৩ কোটি। তবে ২০১৪ সালে নতুন ভোটার সংখ্যা ছিল ২৭ কোটিরও বেশি।

লোকসভা নির্বাচনে প্রথম ভোট : ১৮- ১৯ বছর বয়স এমন ভোটার সংখ্যা দেড় কোটির কাছাকাছি।

অন্যান্য ক্যাটাগরির ভোট : রূপান্তরকামীদের এই ক্যাটাগরিতে রাখা হয়েছে। এবার রূপান্তরকামী ভোটারের সংখ্যা ৩৮ হাজারেরও বেশি।

লোকসভা নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দল : ১৮৪১টি রাজনৈতিক দল এবারের নির্বাচনে অংশ নিচ্ছে।

নির্বাচনের খরচ : বিভিন্ন সমীক্ষা থেকে জানা গেছে এবার নির্বাচনের খরচ প্রায় ৫০০ বিলিয়ন।

কবে কবে ভোট? এপ্রিলের ১১, ১৮, ২৩ , ২৯ তারিখ ভোট হবে। মে মাসের ৭ , ১২ এবং ১৯ তারিখেও ভোট হবে।

প্রথম দফা : অন্ধ্রপ্রদেশ : ২৫, অরুণাচল প্রদেশ: ২, অসম: ৫, বিহার: ৪, ছত্রিশগড়: ১, জম্মু ও কাশ্মীর : ২, মহারাষ্ট্র : ৭, মণিপুর: ১, মেঘালয় : ২, মিজোরাম: ১, নাগাল্যান্ড: ১, ওড়িশা: ৪, সিকিম: ১, তেলেঙ্গানা: ১৭, ত্রিপুরা : ১, উত্তরপ্রদেশ : ৮, উত্তরাখণ্ড : ৫, পশ্চিমবঙ্গ : ২, আন্দামান: ১, লাক্ষাদ্বীপ : ১

সূত্র : এনডিটিভি

Leave a Reply