মাওবাদীদের হামলায় বিজেপি বিধায়কসহ নিহত পাঁচ

মাওবাদীদের হামলায় বিজেপি বিধায়কসহ নিহত পাঁচ

ভারতের ছত্তীসগঢ়ের ১১টি আসনের মধ্যে আগামী বৃহস্পতিবার প্রথম দফায় কেবল একটি আসনে ভোট। দন্তেওয়াড়া আসনের প্রায় পুরো এলাকা মাওবাদীদের শক্ত ঘাঁটি হিসেবে বিবেচনা করা হয়। সে কারণে লোকসভা নির্বাচনের আগে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল পুরো এলাকা।

তার পরেও মাওবাদীদের হামলা থেকে রক্ষা পাওয়া যায়নি। মঙ্গলবার বিকেলে মাওবাদীদের হামলায় দন্তেওয়াড়ার বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডভি সহ নিহত হয়েছেন অন্তত পাঁচজন। অন্য চারজন নিরাপত্তা কর্মী বলে জানা গেছে।

বিস্ফোরণের পর নিরাপত্তা কর্মীদের অস্ত্র কেড়ে নিয়ে পালিয়ে গেছে মাওবাদীরা। মাওবাদীদের সঙ্গে বেশ কিছুক্ষণ বন্দুকযুদ্ধ চলেছে বলে জানানো হয়েছে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে। হামলার জেরে নির্বাচনী প্রচারণা স্থগিত রেখেছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। পুলিশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তার সরকারি বাসভবনে সন্ধ্যায় বৈঠকও করেন মুখ্যমন্ত্রী।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার বিকেলে দন্তেওয়াড়ার কিরণ্ডুল এলাকায় নির্বাচনী প্রচারণা চালাতে যান ভীমা মাণ্ডভি। প্রচারণা শেষে ফিরছিলেন নকুলনার এলাকায়। ফেরার পথে একটি শর্টকার্ট রাস্তা নেয় তার গাড়িবহর। সেই রাস্তাতেই নকুলনার থেকে চার কিলোমিটার আগে শ্যামগিরির কাছে হামলা চালায় মাওবাদীরা।

পুলিশ বলছে, নকুলনারের কাছে বিধায়কের গাড়ি আসতেই বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় বিধায়ক-সহ পাঁচজন নিরাপত্তা কর্মীর। নিরাপত্তা কর্মীরা ছত্তীসগঢ় পুলিশে কর্মরত বলে জানা গেছে। হামলার পর নিরাপত্তা কর্মীদের সঙ্গে মাওবাদীদের বন্দুকযুদ্ধ চলেছে।

মাওবাদী এলাকায় প্রচারণায় যাওয়ার জন্য সশস্ত্র গাড়িবহর দেওয়া হয় নেতাদের। ছোটখাটো আঘাত বা বিস্ফোরণে সেই গাড়িগুলোর কোনো ক্ষতি হয় না। কিন্তু বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে সেই গাড়িও কার্যত ছিন্নবিচ্ছিন্ন হয়ে গেছে।

রাস্তা থেকে ছিটকে পড়ে বিধায়কের গাড়ি। বিস্ফোরণস্থলে দেখা গেছে, রাস্তার বেশ কিছু অংশ জুড়ে বড়সড় গর্ত তৈরি হয়েছে। গোয়েন্দাদের ধারণা, আইইডি বিস্ফোরণ ঘটানো হয়েছে। অন্তত ২০ কেজি বিস্ফোরক ব্যবহার করেছে মাওবাদীরা। ছত্তীসগঢ়ের ডিআইজি পি সুন্দর রাজ সাংবাদিকদের বলেছেন, মাওবাদী হামলায় বিধায়ক ভীমা মাণ্ডভির মৃত্যু হয়েছে।

অবশ্য আগে থেকেই মাওবাদীরা হুমকি দিয়ে আসছিল, কোনও নেতা প্রচারে গেলে তাকে হত্যা করা হবে। কিন্তু সেসব উপেক্ষা করেই প্রচারে গিয়েছিলেন বিজেপি বিধায়ক।

Leave a Reply