ভারতে ৮০ শতাংশের বেশি সাংসদ কোটিপতি

ভারতে ৮০ শতাংশের বেশি সাংসদ কোটিপতি

ভারতের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বিগত লোকসভার সদস্যদের কার, কী পরিমাণ সম্পদ রয়েছে তা নিয়ে আলোচনা চলছে। ভারতের লোকসভার সদস্যদের সম্পদ নিয়ে সম্প্রতি একটি জরিপের ফলাফল প্রকাশ করেছে ন্যাশনাল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মস বা এডিআর। সেই সমীক্ষায় বোঝা যায় সাংসদরা কী পরিমাণ সম্পদের মালিক।

ওই সমীক্ষায় উঠে এসেছে, ভারতের পাঁচশ ৪৩ জনের মধ্যে চারশ ৩০ জন সাংসদ কোটিপতি; যা প্রায় ৮০ শতাংশ। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে নির্বাচন কমিশনের যে হলফনামা জমা দিয়েছিলেন এই সাংসদরা, সেই হলফনামার ভিত্তিতেই প্রকাশ করা হয়েছে এই সমীক্ষার ফলাফল। এই রিপোর্টে অবশ্য পাঁচশ ২১ জন সাংসদের সম্পত্তির বিবরণ তুলে ধরা হয়েছে। কারণ বাকি ২২ টি আসন বর্তমানে ফাঁকা রয়েছে।

সব চেয়ে বেশি কোটিপতি সাংসদ রয়েছেন বিজেপিতে। বিজেপির দু’শ ৬৭ জনের মধ্যে দু’শ ২৭ জন বর্তমান সাংসদই কোটিপতি ( ৮৫ শতাংশ)। বিজেপির পরেই রয়েছে কংগ্রেস। তাদের ৪৫ জন সাংসদের মধ্যে ৩৭ জন কোটিপতি (৮৭ শতাংশ)। এর পর রয়েছে এআইএডিএমকে। তাদের ৩৭ জন সাংসদের মধ্যে ২২ জন কোটিপতি। তৃণমূল কংগ্রেসের ৩৪ জনের মধ্যে কোটিপতি সাংসদের সংখ্যা ২২।

রাজনৈতিক একজন বিশেষজ্ঞ বলছেন, অন্যসব বিষয়ে যদিও দলগুলো একে অপরকে আক্রমণ করতে ছাড়ে না, তবে এ ব্যাপারে সবাই চুপচাপ। ঠগ বাছতে গাঁ উজাড়। তাই কোনো দল এই রিপোর্ট নিয়ে কথা বলে না।

গড় হিসাব করলে দেখা যাচ্ছে, এই পাঁচশ ২১ জন সাংসদের প্রত্যেকের গড় সম্পত্তির পরিমাণ ১৪ দশমিক ৭২ কোটি টাকা। বিজেপি সাংসদদের সম্পদের গড় পরিমাণ ১১ দশমিক ৮৯ কোটি টাকা। কংগ্রেস সাংসদদের গড় সম্পদের পরিমাণ ১৫ দশমিক ৪৭ কোটি টাকা। এআইএডিএমকে সাংসদদের সম্পদের গড় পরিমাণ ছয় দশমিক ৪৭ কোটি টাকা এবং তৃণমূল কংগ্রেসের সাংসদদের গড় সম্পদের পরিমাণ দুই দশমিক ৫৬ কোটি টাকা। এই সাংসদদের মধ্যে রয়েছেন এমন ৩২ জন, যাদের সম্পদের পরিমাণ ৫০ কোটি টাকারও বেশি।

এই তালিকায় সবার প্রথমেই নাম রয়েছে অন্ধ্র প্রদেশের গুন্টুর এর টিডিপি সাংসদ জয়দেব গাল্লার নাম। তার সম্পদের পরিমাণ ছয়শ ৪৩ কোটি টাকা। দুই নম্বরে রয়েছেন তেলেঙ্গানার ছেভেল্লা কেন্দ্রের টিআরএস সাংসদ কোনডা বিশ্বেশ্বর রেড্ডির নাম। তার সম্পদের পরিমাণ পাঁচশ ২৮ কোটি টাকা। তিন নম্বরে নাম রয়েছে অন্ধ্র প্রদেশের নারসা পূরমের বিজেপি সাংসদ গোকারাজু গঙ্গা রাজুর নাম। এই সাংসদের সম্পদের পরিমাণ দু’শ ৮৮ কোটি টাকা

Leave a Reply