‘দীর্ঘতম মানব’ জিন্নাতকে মুদি দোকান করে দিলেন জেলা প্রশাসক

‘দীর্ঘতম মানব’ জিন্নাতকে মুদি দোকান করে দিলেন জেলা প্রশাসক

প্রায় পাঁচ মাস আগে চিকিৎসা সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন ‘বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানব’ জিন্নাত আলী (২২)। সাক্ষাতের পর জিন্নাতের চিকিৎসার ব্যবস্থা করেন এবং থাকার জন্য জমি ও ঘর তৈরি করে দেওয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এবার জীবিকা নির্বাহের জন্য জিন্নাত আলীকে রামু উপজেলার গর্জনীয়া বাজারে একটি ব্যবসা প্রতিষ্ঠান (মুদি দোকান) করে দিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন।

মঙ্গলাবার (০৯ এপ্রিল) দুপুরে ফিতা কেটে ব্যবসা প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক কামাল হোসেন। এসময় ১৬৮ বর্গফুট জায়গার ওপর ৫০ হাজার টাকার পণ্য সামগ্রীর ওই প্রতিষ্ঠান থেকে জিন্নাতের প্রথম বিক্রি হিসেবে ৫০০ টাকা দিয়ে এক প্যাকেট টিস্যুও নেন জেলা প্রশাসক।

উদ্বোধনী অনুষ্ঠানে দীর্ঘ মানব জিন্নাতকে দেখার জন্য শত শত উৎসুক জনতার ঢল নামে। অনুষ্ঠানে জিন্নাতের হাতে দোকানের চাবি, জমির কাগজপত্র এবং মালামাল বুঝিয়ে দেন জেলা প্রশাসক।

এসময় রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুৎফুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) চাই থোয়াইহলা চৌধুরী, গর্জনিয়া ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, কচ্ছপিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবু ইসমাইল নোমান, গর্জনিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা মোহাম্মদ সাহেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, দেশের সবচেয়ে দীর্ঘ মানব জিন্নাত। তাকে বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানবও বলা হয়। সে বিষয়টি আমরা খোঁজ নিচ্ছি। তার অসুস্থতার বিষয়টি জানতে পেরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাৎক্ষণিক জিন্নাতের চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দেন। ইতোমধ্যে তার চিকিৎসা শুরু হয়েছে।

তিনি বলেন, তার অসুস্থতার বিষয়টি বিবেচনা করে এবং সে যাতে ভালোভাবে জীবিকা নির্বাহ করতে পারে, এজন্য এ ব্যবসা প্রতিষ্ঠানটি খুলে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে, জিন্নাতকে জমি এবং সে যাতে ভালোভাবে চলাফেরা করতে পারে, সেভাবেই উঁচু করে ঘর তৈরি করে দেওয়ার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে।

জানা গেছে, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের সহযোগিতায় গত বছরের ২৪ অক্টোবর জিন্নাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এসময় জিন্নাতকে দেখে অভিভূত হন প্রধানমন্ত্রী। জিন্নাত প্রধানমন্ত্রীর কাছে তার অসুস্থার বিষয়টি জানালে সঙ্গে সঙ্গে তিনি ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করেন।

এ বিষয়টি দেশের বিভিন্ন জাতীয় গণমাধ্যমে উঠে আসে। সেই থেকে ভাগ্য খুলে যায় জিন্নাতের।

পরবর্তীতে প্রধানমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানাতে গত বছরের ২৯ অক্টোবর সাইমুম সরওয়ার কমলের হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দেন জিন্নাত। একইসঙ্গে জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে বিভিন্ন গ্রামে গিয়ে নৌকার প্রচারণায়ও অংশ নেন জিন্নাত।

স্থানীয় সংবাদকর্মী হাফিজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে বলেন, গর্জনিয়ার বড়বিল গ্রামের বাসিন্দা দরিদ্র আমীর হামজার ছেলে জিন্নাত। এক বোন ও তিন ভাইয়ের মধ্যে জিন্নাত তৃতীয়। ১২ বছর হওয়ার আগ পর্যন্ত স্বাভাবিক ছিল জিন্নাতের বেড়ে ওঠা। কিন্তু এরপর বয়স থেকে অস্বাভাবিকভাবে লম্বা হতে থাকেন তিনি। খুব দ্রুত উচ্চতা বেড়ে মাত্র ২২ বছর বয়সে বর্তমানে আট ফুট পাঁচ ইঞ্চির এক মানব তিনি।

তিনি আরও বলেন, অস্বাভাবিকভাবে বেড়ে ওঠা জিন্নাতকে হাঁটা-চলায় বেশ সমস্যায় পড়তে হয়। এছাড়া জিন্নাত তিন বেলাই ভাত খান। আর এক বেলা খাবারেই জিন্নাতের জন্য চাল লাগে প্রায় দেড় কেজি। এ অবস্থায় ছেলেকে নিয়ে খুব বেকায়দায় পড়েন তার দরিদ্র বাবা আমীর হামজা। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সহযোগিতায় সেই দুর্ভোগ লাঘব হয়।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে বিশ্বের দীর্ঘতম মানব হচ্ছেন তুরস্কের সুলতান কসেন। তার উচ্চতা আট ফুট তিন ইঞ্চি। আর মাত্র ২২ বছর বয়সী জিন্নাতের উচ্চতা আট ফুট পাঁচ ইঞ্চি।

Leave a Reply