১০ ইঞ্চি ব্যাসের ৬০ ফুট গভীর গর্ত থেকে ৪৭ ঘণ্টা পর শিশুকে জীবিত উদ্ধার!

১০ ইঞ্চি ব্যাসের ৬০ ফুট গভীর গর্ত থেকে ৪৭ ঘণ্টা পর শিশুকে জীবিত উদ্ধার!

ভারতের হরিয়ানায় ১০ ইঞ্চি ব্যাসের ৬০ ফুট গভীর গর্তে পড়ে যাওয়া ১৮ মাস বয়সী এক শিশুকে প্রায় ৪৭ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে। বুধবার সন্ধ্যায় ওই গর্তে পড়ে যায় শিশুটি। দেশটির জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী (এনডিআরএফ) ও সেনাবাহিনীর সদস্যরা দীর্ঘ চেষ্টার পর শিশুটিকে উদ্ধার করেছে।

হরিয়ানার হিসার জেলায় এ ঘটনা ঘটে। জেলার ডেপুটি কমিশনার অশোক কুমার মিনা বলেছেন, উদ্ধারকৃত শিশুটি এখন সুস্থ আছে।

দেশটির একটি গণমাধ্যম বলছে, শিশুটির নাম নাদিম খান। সে বালসমুন্দ গ্রামে আজম খানের ছেলে। তিনি পেশায় দিনমজুর। শিশুটি খেলতে খেলতে গর্তে পড়ে যায়। গর্তের ভেতরে সে ছিল প্রায় ৪৭ ঘণ্টা।

ওইদিন বিকেল ৫ টার দিকে শিশুটি গর্তে পড়ে গেলেও উদ্ধারকাজ শুরু হয় রাত ৮টার দিকে। নাইট ভিসন ক্যামেরা লাগিয়ে দেখা যায়, শিশুটি বেঁচে রয়েছে। পরে একটি নলের সাহায্যে গর্তের ভেতরে অক্সিজেন সরবরাহ করা হয়। এছাড়া বিস্কুট ও ফলের রসও পাঠানো হয় গর্তে।

হিসার পুলিসের ডেপুটি কমিশনার অলোক কুমার মিনা বলেন, নলকূপের গর্তটি কমপক্ষে ৬০ ফুট গভীর এবং এর ব্যাস ১০ ইঞ্চি। দ্রুত উদ্ধারের জন্য সেনাবাহিনী ও এনডিআরএফ কাজ করেছে।

জিপিএস ট্র্যাকার দিয়ে গুহার ভেতরে শিশুটির অবস্থান জানতে পারে উদ্ধারকারীরা। পরে গর্তের ভেতর নামিয়ে দেয়া হয় ক্লোজ সার্কিট ক্যামেরা।

ডেপুটি কমিশনার মিনা বলেন, উদ্ধারকারী কর্মকর্তাদের যৌথ প্রচেষ্টায় শিশুটিকে ৪৭ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে। বর্তমানে শিশুটি অগরোহা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে।

Leave a Reply