এ বছরেই ২০০ রেলকোচ কেনা হবে : রেলপথমন্ত্রী

এ বছরেই ২০০ রেলকোচ কেনা হবে : রেলপথমন্ত্রী

প্রধানমন্ত্রীর নির্দেশনায় যোগাযোগ ব্যবস্থাকে আরও দ্রুত ও আধুনিক করতে রেলকে ঢেলে সাজানের মহা-পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, চলতি বছরে ২০০ এবং আগামী বছরে আরও সাড়ে ৫০০ আধুনিক রেলকোচ ক্রয় করা হবে।

আজ শুক্রবার সকালে ঢাকা থেকে লালমনিরহাট রেল স্টেশনে পৌঁছে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এরপর লালমনিরহাট সার্কিট হাউজে বিশ্রাম শেষে একটি শাটল ট্রেনে করে বুড়িমারী স্থলবন্দর রেল স্টেশনের উদ্দেশ্যে রওনা দেন তিনি।

রেলমন্ত্রী বলেন, চলতি বছরে ২০০ এবং আগামী বছরে আরও সাড়ে ৫০০ আধুনিক কোচ ক্রয় করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব কোচ সংযোজন হলে রেলওয়েতে অব্যবস্থাপনা থাকবে না। রেলের অব্যবস্থাপনা শনাক্ত করতে পরিদর্শন শুরু হয়েছে। সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধানের ব্যবস্থা নেওয়া হবে।

লালমনিরহাটের মোঘলহাটসহ দেশের বন্ধ থাকা সব রেল লাইন সংস্কার করে দ্রুত চালু করা হবে উল্লেখ করে নূরুল ইসলাম বলেন, এরইমধ্যে মিটার গেজ লাইনে ব্রডগেজ সংযোজন করে ডুয়েল গেজ করার কাজ শুরু হয়েছে। যাতে দুই ধরনের ট্রেন চালানো যায়। এছাড়া দেশের সব বন্ধ রেলপথ চালু করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

Leave a Reply