গ্যাসের দাম বাড়াতে আজ থেকে গণশুনানি শুরু

গ্যাসের দাম বাড়াতে আজ থেকে গণশুনানি শুরু

গ্যাসের দাম বাড়ানোর ওপর আজ সোমবার থেকে গণশুনানি শুরু করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। চলবে ১৪ মার্চ পর্যন্ত। কাওরান বাজারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) অডিটরিয়ামে এই শুনানি অনুষ্ঠিত হচ্ছে।

জানা গেছে, আজ সোমবার সকাল ১০টায় গ্যাসের দামের ওপর একটি প্রস্তাবনা উপস্থাপন করে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। এরপরে সাড়ে ১০টা থেকে গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের (জিটিসিএল) প্রস্তাবিত সঞ্চালন লাইনের চার্জের ওপর শুনানি শুরু হয়।

এ সময় বিতরণ কম্পানিগুলোর প্রস্তাবে বলা হয়, গ্রাহক পযায়ে এক বার্নারের গ্যাসের চুলা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা, দুই বার্নারের চুলা ৮০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা এবং মিটারযুক্ত চুলার ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৯ টাকা ১০ পয়সা থেকে বাড়িয়ে ১৩ টাকা ৬৫ পয়সা করার কথা।

শুনানিতে কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মাহমুদউল হক ভুইয়া, মিজানুর রহমান, আব্দুল আজিজ খান উপস্থিত আছেন। অপরদিকে জিটিসিএল এর পক্ষ থেকে সঞ্চালন চার্জের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করছেন কম্পানির ব্যবস্থাপনা পরিচালক আল মামুন ।

উল্লেখ্য, গত বছরের ১৮ সেপ্টেম্বর সঞ্চালন চার্জ প্রতি ঘনমিটারে শূন্য দশমিক ২৬৫৪ টাকা থেকে বাড়িয়ে শূন্য দশমিক ৪২৩৫ টাকা করে কমিশন। এর চার মাসের মাথায় আবারও সঞ্চালন চার্জ বাড়ানোর প্রস্তাব দিল জিটিসিএল।

Leave a Reply