রাষ্ট্রপতির কাছে দ. কোরিয়া ও নেদারল্যান্ডের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতির কাছে দ. কোরিয়া ও নেদারল্যান্ডের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

বাংলাদেশে সদ্য নিযুক্ত দক্ষিণ কোরিয়া এবং নেদারল্যান্ডের রাষ্ট্রদূতগণ আজ বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পৃথকভাবে তাদের পরিচয়পত্র পেশ করেছেন।
রাষ্ট্রদূতদ্বয় হলেন, দক্ষিণ কোরিয়ার হু কং ইল এবং নেদারল্যান্ডের হেন্দ্রিকুস জি.জে (হ্যারি) ভারওয়েজ।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বাসসকে জানান, রাষ্ট্রপতি নবনিযুক্ত দুই রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে ঢাকায় তাদের দায়িত্বপালনকালে দেশ দুটির সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।
রাষ্ট্রপতি দক্ষিন কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বলেন, দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে বিরাজমান দ্বিপক্ষীয় সম্পর্ক চমৎকার। বৈঠকে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কং ইল বলেন, তার দেশের অনেক বিনিয়োগকারি ইতোমধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে। আরো অনেকে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহী। আগামী দিনগুলোতে বাংলাদেশ এং দক্ষিন কোরিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো দৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বৈঠকে রাষ্ট্রপতি ব্যবসা বাণিজ্য সম্পর্ক জোরদারে নেদারল্যান্ড ও বাংলাদেশের স্ব স্ব আগ্রহে সকল সম্ভানার দিকগুলো খুঁজে দেখার ওপর গুরুত্বারোপ করেন। তিনি দু’দেশের বর্তমান সম্ভাব্যতার সুবিধা যাচাই করে দেখতে সরকারি ও বেসরকারি সেক্টরে উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।
রাষ্ট্রপতি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে নেদারল্যান্ডের ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করেন। নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ঢাকায় দায়িত্বপালনকালে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। জবাবে রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশে তার দায়িত্বপালনকালে তাকে সবধরনের সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।
বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
এরআগে রাষ্ট্রদূতদ্বয় বঙ্গভবনে এসে পৌছুলে, রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি সুসজ্জিত চৌকস দল তাদেরকে গার্ড অব অনার প্রদান করে।

Leave a Reply