শুভ জন্মদিন সর্বকালের সেরা অলরাউন্ডার

শুভ জন্মদিন সর্বকালের সেরা অলরাউন্ডার

ক্রিকেটে সেরা বা শ্রেষ্ঠ শব্দটির কোনো বিশেষায়িত সংজ্ঞা নেই। ব্যাটিং ঈশ্বর স্যার ডন ব্র্যাডম্যান ব্যতীত আর কাউকেই এক শব্দে সেরা বলার সুযোগ নেই। বিভিন্ন মত, বিভিন্ন মানদন্ড ও বিভিন্ন পরিস্থিতি অনুযায়ী সেরা মানা হয় আলাদা আলাদা ক্রিকেটারদের।

যে কারণে ক্রিকেটের ইতিহাসে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ড শচীন টেন্ডুলকারের নামের পাশে থাকলেও ব্রায়ান লারাকেই সেরা মানেন অনেকে। এর কারণ শুধুই ভিন্ন ভিন্ন মানদণ্ড ও পরিস্থিতি। তেমনিভাবে যখন আলোচনা করা হয় ক্রিকেট ইতিহাসের সেরা অলরাউন্ডারদের ব্যাপারে, তখন চলে আসে স্যার গ্যারি সোবার্স, স্যার রিচার্ড হ্যাডলি, ইমরান খান, জ্যাক ক্যালিসদের নাম।

এদের মধ্যে সর্বকালের সেরা অলরাউন্ডার কে তা নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞরাও কখনো ঐক্যমতে পৌঁছতে পারেন না। তবে যখন মানদণ্ড হিসেবে দাঁড় করানো হয় পরিসংখ্যান, তখন সবাই এক বাক্যে স্বীকার করে নিতে বাধ্য যে ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অলরাউন্ডার দক্ষিণ আফ্রিকান ডানহাতি পেস বোলিং অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া ক্যালিস আজ (১৬ই অক্টোবর) পূরণ করেছেন জীবনের ৪৩ বছর। এর মধ্যে আন্তর্জাতিক মঞ্চে ক্রিকেট খেলেই কাটিয়েছেন ১৯টি বছর। প্রায় দুই দশকের এ দীর্ঘ যাত্রায় নিজের যোগ্যতা ও সামর্থ দিয়ে নিজেকে নিয়ে গেছেন সর্বকালের সেরার কাতারে।

মাত্র ২০ বছর বয়সে ১৯৯৫ সালে প্রথমবারের মতো গায়ে জড়ান ক্যালিস। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। দেশের হয়ে খেলেছেন সর্বোচ্চ সংখ্যক টেস্ট ম্যাচ, করেছেন সর্বোচ্চ সংখ্যক রানও। ওয়ানডেতেও কোনো অংশে কম ছিলেন না ক্যালিস।

১৬৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে হাঁকিয়েছেন ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ৪৫টি সেঞ্চুরি। এর সাথে ৫৮টি হাফসেঞ্চুরিতে তার উইলো থেকে এসেছে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ১৩২৮৯ রান, গড়টা ৫৫.৩৭। ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলিংয়ে ইনিংসে ৫ উইকেট নিয়েছেন পাঁচ বার, সবমিলিয়ে শিকার করেছেন ২৯২টি উইকেট।

আর ওয়ানডে ক্রিকেটে খেলেছেন ৩২৮টি ম্যাচ। ইতিহাসের সপ্তম সর্বোচ্চ ১১৫৭৯ রান করেছেন তিনি। সীমিত ওভারের এ ফরম্যাটে তার ব্যাট থেকে এসেছে ১৭টি সেঞ্চুরি ও ৮৬টি হাফসেঞ্চুরির ইনিংস। এছাড়া বল হাতে ২ বার ম্যাচে পাঁচ উইকেটসহ শিকার করেছেন ২৭৩টি উইকেট।

ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণে খেলতে পেরেছেন কেবল ২৫টি ম্যাচ। প্রায় ৩৬ গড়ে রান করেছেন ৬৬৬, ওভারপ্রতি ৭ গড়ে উইকেট নিয়েছেন ১২টি।

দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনে জন্ম নেয়া ক্যালিসই বিশ্বের একমাত্র ক্রিকেটার যার নামের পাশে রয়েছে ২০০০০+ আন্তর্জাতিক রান ও ৫০০+ আন্তর্জাতিক উইকেট।

Leave a Reply