আজ শুরু হচ্ছে এশিয়ান গেমস

আজ শুরু হচ্ছে এশিয়ান গেমস

জাকার্তা ও পালেমব্যাংয়ে আজ শুরু হচ্ছে এশিয়ার ‘অলিম্পিক’ খ্যাত এশিয়ান গেমস। যেটিকে লোকে ‘এশিয়াড’ নামেই ডাকে। এবারই প্রথম দুই শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়াড। আজ থেকে ব্যস্ত হয়ে পড়বে দ্বীপ দেশটি।

আগামী ২ সেপ্টেম্বর পর্দা নামবে এশিয়ান গেমসের। গেমসে বাংলাদেশের পতাকা বহন করবেন এস এ গেমসে স্বর্ণজয়ী ভারোত্তোলন মাবিয়া আক্তার সীমান্ত। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা জাকার্তায় গেমসের উদ্বোধন হবে। সমাপনীও হবে এই শহরে। উদ্বোধন ও সমাপনীতে এক ছাদের নিচে থাকবে দুই কোরিয়া।

নানান ভাষার লোক এখন জাকার্তা ও পালেমব্যাংয়ে। উদ্বোধন অনুষ্ঠানের জন্য প্রস্তুত জাকার্তা। জমকালো আয়োজন করে বিশ্বকে দেখিয়ে দিতে চায়, তারাও পারে। ওপেনিংয়ের জন্য অনেক সময় ব্যয় করেছে আয়োজকরা। উদ্বোধনী মঞ্চ মাতাবেন ইন্দোনেশিয়ার জনপ্রিয় গায়িকা অ্যানগুন। মঞ্চটা সাজানো হয়েছে নানার রঙে। প্রায় ৪ হাজার নৃত্যশিল্পী নাচবেন। তুলে আনা হবে ইন্দোনেশিয়া কৃষ্টি-কালচার। সব মিলিয়ে মনে রাখার মতো উদ্বোধন করতে চায় ইন্দোনেশিয়া।

৪৫টি দেশের প্রায় ১০ হাজার ক্রীড়াবিদ পদকের লড়াইয়ে অংশ নেবেন। ৪০টি স্পোর্টস ও ডিসিপ্লিন। ৪৬৫টি ইভেন্ট। এ যেন এক মহাযজ্ঞ। অলিম্পিক তো ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’, তার সঙ্গে তুলনা চলে না। তবে এশিয়াডও কিন্তু কম নয়। আবেদন-উন্মাদনা, প্রতিদ্বন্দ্বিতায় এশিয়াডের ধারেকাছেও নেই কমনওয়েলথ গেমস। তাই অলিম্পিকের পর এশিয়াডকে বলা হয় দুনিয়ার বৃহত্তম মাল্টি ইভেন্টস। কত বড় মর্যাদার ব্যাপার। সেই মর্যাদার লড়াইয়ে আছে বাংলাদেশও। যে ইভেন্ট থেকে পদকের লড়াইয়ের স্বপ্ন দেখত সেই ক্রিকেট নেই এবারের আসরে।

এশিয়ান গেমসে বাংলাদেশ অংশ নেবে ১৪টি ডিসিপ্লিনে- আরচারি, অ্যাথলেটিকস, বাস্কেটবল, গলফ, ফুটবল, বিচ, ব্রিজ, হকি, কাবাডি, শুটিং, সুইমিং, ভারোত্তোলন, রেসলিং ও রোইং। বাংলাদেশের মোট ১১৭ জন অ্যাথলেট অংশ নেবে। মূল অনুষ্ঠানের আগে ১০ আগস্ট শুরু হয়ে গেছে ফুটবল ইভেন্ট। ইতিমধ্যে গ্রুপ ‘বি’-তে দুটি ম্যাচ খেলা বাংলাদেশ হেরেছে উজবেকিস্তানের কাছে, তবে ড্র করেছে থাইল্যান্ডের সঙ্গে।

Leave a Reply