‘মাসুদ রানা’ নিয়ে সিনেমা নির্মাণ করবে জাজ

‘মাসুদ রানা’ নিয়ে সিনেমা নির্মাণ করবে জাজ

‘মাসুদ রানা’ পড়েননি এমন বাঙালি খুঁজে পাওয়া দুস্কর! মাসুদ রানার অ্যাডভেঞ্চার পড়ে শিহরিত হওয়া ও রোমাঞ্চ অনুভব করা সেইসব বাঙালি কিশোর, তরুণ, বৃদ্ধদের জন্য এবার ‘চমক’ লাগা সংবাদ নিয়ে এলো দেশীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। কারণ, কল্পনার সেই হিরো মাসুদ রানাকে সিনেমার পর্দায় দেখানোর ঘোষণা দিয়েছেন জাজের কর্ণধার আব্দুল আজিজ।

‘মাসুদ রানা’র জনক কাজী আনোয়ার হোসেন। এতোদিন তার লেখা সৃষ্ট চরিত্রের নানা অভিযানের গল্প ছিলো বইয়ের পাতায়, কিন্তু এবার তা দেখা যাবে সিনেমা পর্দায়। আর এরজন্য নাকি লেখকের কাছ থেকে তিনটি গল্পের লিখিত অনুমতিও নিয়ে নিয়েছে জাজ।

সিনেমায় ‘মাসুদ রানা’কে নিয়ে আসার খবর জানিয়ে আব্দুল আজিজ বলেন, আমাদের নিজেদের কোন সুপার হিরো নেই, নেই সুপারম্যান, স্পাইডারম্যান। আমাদের কাছে সুপার হিরো মানেই মাসুদ রানা। যে বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের এক দুর্দান্ত স্পাই। গোপন মিশন নিয়ে ঘুরে বেড়ায় দেশ-দেশান্তর। বিচিত্র তার জীবন। তিনি বাংলার জেমসবন্ড। তাকে নিয়েই এবার আমরা তৈরি করতে যাচ্ছি চলচ্চিত্র।

লেখকের কাছ থেকে তিনটি গল্পের অনুমতি নিয়ে নিয়েছেন জানিয়ে আব্দুল আজিজ জানান, মাসুদ পারভেজ ভাই ‘মাসুদ রানা’ সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে ১৯৭৩ সালে ‘মাসুদ রানা’ চলচ্চিত্র তৈরি করেন। আর ছবিটি মুক্তি পায় ১৯৭৪ সালে। এর পর আর ‘মাসুদ রানা’ নিয়ে কোনো কাজ হয়নি। মূলত কাজীদা(কাজী আনোয়ার হোসেন) কাউকে ‘মাসুদ রানা’ বানানোর জন্য রাইট দেয় না, কারণ কেউ নাকি ঠিক মত রানাকে উপস্থাপন করতে পারবে না। জাজ এর শুরুতেই একটা বই এর রাইট এর জন্য যোগাযোগ করা হলে, উনি রাইট দেয়নি। তবে শুভ সংবাদ হলো, এখন কাজীদা জাজের উপর আস্থা রেখেছেন। উনার বিশ্বাস জাজ ঠিক মত ‘মাসুদ রানা’ বানাতে পারবে। এজন্য প্রথমে উনার ৩টি বইয়ের রাইট দিয়েছে ৫ বছরের জন্য।

আগামী পাঁচ বছরের মধ্যে ‘মাসুদ রানা’ সিরিজ থেকে তিনটি চলচ্চিত্র নির্মাণ হবে জানিয়ে তিনি আরো বলেন,‘ধ্বংস পাহাড়’, ‘ভারতনাট্যম’,‘স্বর্ণমৃগ’ নিয়ে জাজ তিনটি সিনেমা নির্মাণ করবে। প্রথম সিনেমার নাম ‘মাসুদ রানা’(ধ্বংস পাহাড়)। যার প্রাথমিক বাজেট ৫ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে চৌকস এই ‘মাসুদ রানা’র চরিত্রটিতে কে অভিনয় করবেন, সে বিষয়ে স্পষ্ট কিছু বলেননি আব্দুল আজিজ। শুধু জানান, ‘মাসুদ রানা’ চরিত্রে যাকে নেয়া হবে তাকে আগামী ৩টি মাসুদ রানা সিরিজের জন্য নেওয়া হবে, সেই অনুযায়ী চুক্তি করা হবে।

এদিকে শোনা যাচ্ছে, ‘কে হবে মাসুদ রানা?’ এমন স্লোগানকে নিয়ে নতুন নায়কের সন্ধান করবে জাজ। আর জাজের এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে চ্যানেল আই ও আন্তর্জাতিক প্রসাধনী সংস্থা ইউনিলিভার। রেজিস্ট্রেশন ও অডিশনের মাধ্যমে সারা দেশ থেকে সিনেমার জন্য যোগ্য ‘মাসুদ রানা’কে খুঁজে বের করা হবে।

Leave a Reply