সৌদি আরব পৌঁছেছেন ৬০ হাজার ৬৩১ হজযাত্রী

সৌদি আরব পৌঁছেছেন ৬০ হাজার ৬৩১ হজযাত্রী

পবিত্র হজ পালনে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৬০ হাজার ৬৩১ জন বাংলাদেশি হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ২২৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৭ হাজার ৪০৫ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন।

ধর্ম মন্ত্রণালয় কর্তৃক মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, শুক্রবার পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৩টি ও সৌদি এয়ারলাইন্সের ৮৬টি ফ্লাইটসহ মোট ১৬৯টি ফ্লাইট এসব হজযাত্রী পরিবহন করে।

বুলেটিনে আরও উল্লেখ করা হয়েছে, এখন পর্যন্ত সৌদি আরবে ৫ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। তাদের সবাই পুরুষ। এর মধ্যে গত ২৫ জুলাই নওগাঁ জেলার মো. আব্দুর রহমান আকন্দ (৫৭) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন। তার পিলগ্রিম আইডি নাম্বার ১৪৯৪১১২ ও পাসপোর্ট নাম্বার ওসি ৯১৮৭৮২৫। তিনি এহসান এভিয়েশন হজ এজেন্সির (হজ লাইসেন্স নম্বর ১৪৯৪) মাধ্যমে গত ১৮ জুলাই সৌদি আরব যান। আগের দিন ২৪ জুলাই আবদুল হালিম আকন্দ মারা যান। তার পিলগ্রিম আইডি নাম্বার ১২৪৪২১২ও পাসপোর্ট নম্বর বিআর ০৫০৯০৫৩। তিনি সানলাইন ট্রাভেলস লিমিটেড (হজ লাইসেন্স নম্বর ১২৭৭) এর মাধ্যমে গত ২০ জুলাই সৌদি পৌঁছান।

এর আগে, ২৩ জুলাই জামালপুর জেলার মো. আবুল কালাম আজাদ (৬০) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর-বি টি ০২৯৯৪৬৬। এর আগে গত ১৮ জুলাই মানিকগঞ্জ জেলার মো. আব্দুল সাত্তার (৬৮) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিএন-০৫৪০০০৮। এ ছাড়া ১৬ জুলাই নারায়ণগঞ্জ জেলার মোহাম্মদ আমীর হোসেন (৫৩) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিআর-০৯৪৭১৩১।

এদিকে, শুক্রবার কনসাল (হজ) মো. আবুল হাসানসহ হজ অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা মকার বাংলাদেশ হজ মেডিক্যাল সেন্টার পরিদর্শন করেছেন। সেখানে তারা কর্তব্যরত চিকিৎসকদের সঙ্গে কথা বলেন এবং অসুস্থ হজযাত্রীদের খোঁজ-খবর নেন। ডাক্তাররা অসুস্থ হজযাত্রীদের সর্বশেষ অবস্থা সম্পর্কে কর্মকর্তাদের অবহিত করেন। এ সময় আইটি দলের সদস্যরাও উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ১৪ জুলাই ঢাকা থেকে ছেড়ে যায় প্রথম হজ ফ্লাইট। আগামী ১৫ আগস্ট হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট পরিচালিত হবে।

আগামী ২০ আগস্ট (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

Leave a Reply