ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প : নিহত ১০

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প : নিহত ১০

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ৪০ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে বলে ধারণা করা হচ্ছে।

রবিবার স্থানীয় সময় ৬টা ৪৭ মিনিটে মাতারাম শহরের ৫০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত পর্যটনকেন্দ্র লোম্বক দ্বীপে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

ইন্দোনেশিয়ার দক্ষিণপূর্বাঞ্চলে অবস্থিত লোম্বক দ্বীপটি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার সুতোপো পুরও নুগ্রোহো নামের একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানায়, ভূমিকম্পে অন্তত ৪০ জন আহত হয়েছেন। এ ছাড়া ডজনখানেক বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে।

ওই মুখপাত্র সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু ছবি পোস্ট করেছেন। এতে দেখা যাচ্ছে, বাড়িঘরের দেয়াল ধসে পড়েছে। রাস্তায় রাস্তায় ধ্বংসের স্তূপ।

ইন্দোনেশিয়ার ভূতত্ত্ব এবং আবহাওয়া সংস্থা বলছে, ভূমিকম্পের পর ১১ বার ঝাঁকুনি রেকর্ড করা হয়েছে। তবে ভূমিকম্পে সুনামির সৃষ্টি হয়নি বলে সংস্থাটির মুখপাত্র হ্যারি তির্তো জাতমিকো জানিয়েছেন।

এদিকে ইন্দোনেশিয়ার জিওফিজিকস ও মেটিওরোলজি এজেন্সির মুখপাত্র হ্যারি টিরটো জাটমিকো বলেছেন, কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে ভূমিকম্পের পর ৪০টির বেশি মৃদু কম্পন রেকর্ড করা হয়েছে।

ভূমিকম্পের কেন্দ্রের নিকটবর্তী উত্তর লোম্বকের একজন বাসিন্দা জুলকিফলি বলেছেন, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল এবং আমার বাড়ির সবাই আতঙ্কিত হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া তথাকথিত রিং অব ফায়ারে অবস্থিত। তাই এ অঞ্চলে প্রায়ই কম্পন অনুভূত হয়। যদিও এগুলোর বেশিরভাগেরই মাত্রা হুমকির পর্যায়ের নয়।

Leave a Reply