সাম্প্রদায়িক মানসিকতার বিস্তার ঘটানো হচ্ছে : সমাজকল্যাণমন্ত্রী

সাম্প্রদায়িক মানসিকতার বিস্তার ঘটানো হচ্ছে : সমাজকল্যাণমন্ত্রী

সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রতির দেশ হলেও সাম্প্রতিককালে দেশের মানুষের মধ্যে সাম্প্রদায়িক মানসিকতার বিস্তার ঘটানো হচ্ছে। দেশে মাঝে মাঝেই সাম্প্রদায়িক সহিংস ঘটনা ঘটছে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে দেশের মানুষকে আরো দৃঢ়ভাবে দাঁড়াতে হবে।
শুক্রবার ঢাকায় ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার প্রাঙ্গণে ২০১৮ সালের অতীশ দীপঙ্কর শান্তি স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বৌদ্ধ ধর্মের প্রচারক অতীশ দীপঙ্কর ছিলেন শান্তির দূত। তার অহিংসা ও শান্তির বাণী আমাদেরকে সুপথ দেখায়। তার স্মৃতি স্মরণ করে দেয়া এই স্বর্ণপদক তাই অতি মূল্যবান ও সম্মানের। যারা এই পদক পেলেন তারা এই সম্মানকে আরো অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখ্য, বাংলাদেশে বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ প-িত অতীশ দীপঙ্কর ও মহাসংঘ নায়ক বিশুদ্ধানন্দ এর জন্মতিথিকে উপলক্ষ্য করে প্রতি বছর এই দিনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০০০ সাল থেকে এই পদক প্রদান অনুষ্ঠানের প্রবর্তন করা হয়। গত আঠার বছরে দেশ বিদেশের প্রায় ৮৬ জন বিশিষ্ট ব্যক্তিকে এ পদকে সম্মানিত করা হয়। এ বছর অতীশ দীপঙ্কর পদকে বাংলাদেশের দুইজনসহ মোট পাঁচজনকে ও বিশুদ্ধানন্দ পদকে বাংলাদেশের তিনজনকে অভিষিক্ত করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশস্থ থাইল্যান্ড, ভুটান, ভিয়েতনাম এর সম্মানিত রাষ্ট্রদূতগণ, ঢাকা জেলা পরিষদ চেয়ারম্যানসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply