সবচেয়ে বড় ব্যবসায়ীদল নিয়ে ভারত সফরে নেতানিয়াহু

সবচেয়ে বড় ব্যবসায়ীদল নিয়ে ভারত সফরে নেতানিয়াহু

ছয় দিনের সফরে রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সস্ত্রীক ভারতের রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সেসময় প্রটোকল ভেঙেই নেতানিয়াহুকে জড়িয়ে ধরে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী মোদি। খবর এনডিটিভি।

গত ১৫ বছরে এই প্রথম কোনও ইসরায়েলি প্রধানমন্ত্রী ভারত সফর করছেন। ইসরায়েলের ইতিহাসে এই প্রথম কোনো প্রধানমন্ত্রী বিদেশ সফরে এবারই সবচেয়ে বড় ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে ভারতে গেছেন।

জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার দেশটির সঙ্গে ক্ষেপণাস্ত্র কেনার ৩১৮৬ কোটি টাকার চুক্তি বাতিল করে নয়াদিল্লি। দু’দেশের সম্পর্কের এই টানাপড়েনের মধ্যেই রোববার ভারতে পৌঁছান নেতানিয়াহু।

রোববার দিল্লির তিন মূর্তি মার্গের নাম বদলে করা হয়েছে তিন মূর্তি হাইফা চক। প্রথম বিশ্বযুদ্ধে ইসরায়েলের হাইফা শহরটিকে মুক্ত করতে ভারতীয় সেনারা যুদ্ধ করেছিলেন। সেই ইতিহাসকে সম্মান জানাতেই এই পরিবর্তন আনা হয়েছে। দিল্লিতে কয়েকটি বৈঠক সেরেই মুম্বাই এবং আগ্রায় যাবেন নেতানিয়াহু। মোদীর রাজ্য গুজরাটেও যাবেন তিনি।

আর তার এই সফরের অধিকাংশ সময়ই সঙ্গী থাকবেন মোদি। ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে এসেছে ১৩০ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল। এদের নিয়েই নেতানিয়াহু দেখা করবেন মুম্বাইয়ের শিল্পপতিদের সঙ্গে। গুজরাটের ভাদরাদে কৃষি গবেষণা কেন্দ্রেও যাবেন তারা। ভারতের আশা, এই সফরে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য ও প্রতিরক্ষা সম্পর্ক জোরদার হবে। সাইবার নিরাপত্তা, তেল ও প্রাকৃতিক গ্যাস, অপ্রচলিত শক্তির মতো ক্ষেত্রগুলোতে মউ স্বাক্ষরের পরিকল্পনাও রয়েছে দু’দেশের।

প্রধানমন্ত্রী মোদীর ইসরায়েল সফরের ছ’মাসের মধ্যেই নেতানিয়াহুর সফর ঘিরে ভারতীয় কূটনীতিকদের অনেক আশা রয়েছে। ১৫ বছর আগে ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন দিল্লিতে এসেছিলেন। নয়াদিল্লিতে পা দেওয়ার আগেই নেতানিয়াহু আজ বিশ্বের গুরুত্বপূর্ণ একটি শক্তিশালী দেশ হিসেবে আখ্যা দেন। ঐতিহাসিক সফরে তিনি তার বন্ধু মোদীর সঙ্গে দেখা করতে চলেছেন বলেও জানান। পরে মোদিও টুইটারে নেতানিয়াহুকে নিজের বন্ধু হিসেবে উল্লেখ করেন।

Leave a Reply