পারিবারিক ভিসা নিষিদ্ধ করতে চান ট্রাম্প

পারিবারিক ভিসা নিষিদ্ধ করতে চান ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বৈধ ভিসাধারী ব্যক্তিদের পরিবারের সদস্যদের পারিবারিক ভিসার আওতায় অনুমোদন দেয়া বন্ধ করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে বসবাসকারী বৈধ নাগরিকরা তাদের পরিবারের সদস্যদের পারিবারিক ভিসার মাধ্যমে সে দেশে নিতে পারেন। কিন্তু সাম্প্রতিক সময়ে নিরাপত্তার ক্ষেত্রে চেইন মাইগ্রেশন বা পারিবারিক ভিসাকে নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছেন ট্রাম্প। সে কারণেই তিনি পারিবারিক ভিসা কমিয়ে আনতে চান। খবর রয়টার্স।

এ বিষয়ে এখনও কোনো ধরনের আইন হয়নি। তবে গত বছর থেকেই পারিবারিক ভিসার অনুমোদন বিগত ১০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে কম হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) নথি থেকে এসব তথ্য জানিয়েছে রয়টার্স। পারিবারিক ভিসার ক্ষেত্রে এত কম অনুমোদন এর আগে দেখা যায়নি।

বৈধ ভিসার ক্ষেত্রে খুব বেশি কঠোর হয়েছে ট্রাম্প প্রশাসন। অবৈধ অভিবাসন বন্ধ করতেও বেশ কিছু ব্যবস্থা নেয়া হয়েছে। বিশেষ করে মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরি আহ্বানসহ দেশটিতে অবৈধভাবে বসবাসকারীদের ধরপাকড়ের সংখ্যা অনেক বেড়েছে।

গত বছরের ডিসেম্বরে নিউইয়র্ক শহরের ব্যস্ততম বাস টার্মিনালে হাতে তৈরি বিস্ফোরক নিয়ে হামলা চালায় এক বাংলাদেশি। ওই ঘটনার পর পরই ট্রাম্প এক বিবৃতিতে বলেন, এটাই হচ্ছে পারিবারিক ভিসার ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক উদাহরণ। কারণ ওই বাংলাদেশি পারিবারিক ভিসাতেই যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন।

তবে কারো আত্মীয় যুক্তরাষ্ট্রে থাকলেই তাকে পারিবারিক ভিসা দেয়া হয় না। বরং অভিবাসনের ক্ষেত্রে সব ধরনের প্রক্রিয়া এবং নিরাপত্তাজনিত পরীক্ষা সম্পন্ন করার পর কয়েক বছরের অপেক্ষা শেষেই গ্রীন লাইট পান তারা।

Leave a Reply