‘পরীক্ষা’ করতে গিয়েই হার ভারতের!

‘পরীক্ষা’ করতে গিয়েই হার ভারতের!

সেন্ট কিটসে সোমবার রাতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ১৩৮ রানের পুঁজি নিয়েও লড়াইটা শেষ ওভার পর্যন্ত নিয়ে গিয়েছিল ভারত। কিন্তু শেষ রক্ষা হয়নি। শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ১০ রান। আভেশ খানের এক ডেলিভারিতেই শেষ হয়ে যায় ভারতের সব সম্ভাবনা।

অনভিজ্ঞ আবেশ প্রথম বলেই ‘নো’ করে বসেন। ফলে ফ্রি-হিট পায় ওয়েস্ট ইন্ডিজ। ডেভন থমাস সেই সুযোগ কাজে লাগিয়ে হাঁকান ছক্কা। পরের বলে চার মেরে জয়ও নিশ্চিত করে ফেলেন তিনি।

ভুবনেশ্বর কুমার ম্যাচে মাত্র ২ ওভার বল করেন। দেন ১২ রান। হারের পর তাই প্রশ্ন উঠছে, রোহিত কেন আবেশের মতো অনভিজ্ঞ একজনের হাতে বল তুলে দিলেন?

রোহিত জানালেন, মূলত তরুণ বোলারকে সুযোগ করে দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। একটি ম্যাচের হার নিয়েই এত আতঙ্কিত হওয়ার কিছু নেই।

রোহিত বলেন, ‘এটি সবই সুযোগ দেওয়ার বিষয়। আমরা ভুবনেশ্বরকে জানি, ও কী করতে পারে, জানি। কিন্তু আপনি যদি আবেশ বা অর্শদীপকে সুযোগ না দেন, তাহলে ভারতের হয়ে ডেথ ওভারে বল করার মানে কী, সেটা ওরা কখনই বুঝে উঠতে পারবে না। আইপিএলে ওরা সেটা করেছে। শুধু একটি ম্যাচের জন্য আতঙ্কিত হওয়ার দরকার নেই। ওদের সমর্থন এবং সুযোগ প্রয়োজন।’

রোহিত মনে করেন, ব্যাটিংটাই হারের কারণ। বোলাররা যে এই পুঁজি নিয়ে লড়াই করেছে এটাই বেশি। ভারতীয় অধিনায়কের কথা, ‘দল নিয়ে আমি গর্বিত। আপনি যখন এমন একটি লক্ষ্য রক্ষা করছেন, যেটা ১৩-১৪ ওভারেই শেষ হতে পারে। বা আপনি এটিকে শেষ ওভার পর্যন্ত টেনে আনার চেষ্টা করতে পারেন। ছেলেরা লড়াই চালিয়ে গেছে। বোলারদের নিয়ে খুশি। কিন্তু ব্যাটিংয়ে কিছু বিষয় আছে, যা আমাদের দেখতে হবে।’

খেলাধূলা শীর্ষ খবর