উত্তরা লেক উন্নয়নে খরচ বাড়লো ৫৩ কোটি টাকা

উত্তরা লেক উন্নয়নে খরচ বাড়লো ৫৩ কোটি টাকা

উত্তরা লেক উন্নয়নসহ ২ হাজার ৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা।

মঙ্গলবার (২ আগস্ট) আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভার্চুয়ালি একনেক সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বিস্তারিত তুলে ধরেন।

উত্তরা লেকের মূল অনুমোদিত প্রকল্পে মোট ব্যয় ছিল ৩৭ কোটি ৩২ লাখ ৯৭ হাজার টাকা। পরে প্রকল্পে হাতিরঝিলের আদলে তিনটি নান্দনিক ব্রিজ নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়। ফলে প্রকল্পের ব্যয় ধরা হয় ২৫০ কোটি টাকা। এখন সরকার ব্যয় সংকোচননীতি গ্রহণ করেছে। সে কারণে ওই ব্যয় অনুমোদন হয়নি। এখন সংশোধিত প্রকল্পে ব্যয় ধরা হচ্ছে ৯০ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার টাকা।

মূল প্রকল্পটি জুলাই ২০১৪ থেকে জুন ২০১৬ মেয়াদে বাস্তবায়নের কথা ছিল। পরে জুন ২০১৯ পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। তারপরও প্রকল্পের কাজ বাস্তবায়ন না হওয়ায় জুন ২০২০ পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়। জুন ২০২০ পর্যন্ত প্রকল্পের আর্থিক অগ্রগতি ছিল ২৯ কোটি ৬৬ লাখ টাকা, বাস্তব অগ্রগতি ৮০ শতাংশ। প্রকল্পের অবশিষ্ট কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য জুন ২০২৩ পর্যন্ত মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়। ফলে ধাপে ধাপে প্রকল্পের মেয়াদ বেড়ে দাঁড়ালো ৭ বছর।

এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হলো- লেকগুলো বেদখল থেকে রক্ষা করা, লেকের পানি ধারণক্ষমতা বৃদ্ধি করার উদ্দেশ্যে সংরক্ষণ কাজ এবং প্রাকৃতিক পরিবেশ উন্নয়নের মাধ্যমে মহানগরীর নান্দনিক সৌন্দর্য বৃদ্ধি করা ও পথচারীদের হাঁটার সুযোগ তৈরি করা। এছাড়া ব্রিজ নির্মাণের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার উন্নয়ন এবং ডাইভারশন ড্রেনেজের মাধ্যমে লেকের দূষণ প্রতিরোধ ও চিত্তবিনোদন সুবিধার উন্নয়ন করা।

বাংলাদেশ শীর্ষ খবর