পছন্দের শীর্ষে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

পছন্দের শীর্ষে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বড় দরপতন হলেও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। পতনের বাজারে সপ্তাহজুড়েই ফান্ডটি বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে ছিলো। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষস্থানটি দখল করেছে এই মিউচ্যুয়াল ফান্ড।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ানোর তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ২৯৭টির। আর ২৪টির দাম অপরিবর্তিত ছিলো।

এমন পতনের বাজারে সপ্তাহজুড়ে ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে ১৬ দশমিক ৪৯ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে এক টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ফান্ডটির দাম দাঁড়িয়েছে ১১ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৯ টাকা ৭০ পয়সা।

এমন দাম বাড়া মিউচ্যুয়াল ফান্ডটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ৬ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। ফান্ডটি ২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসে ইউনিট প্রতি মুনাফা করেছে ৪৮ পয়সা।

এদিকে, দাম বাড়লেও বিনিয়োগকারীদের একটি অংশ তাদের কাছে থাকা মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিট বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে ফান্ডটির লেনদেন হয়েছে ৬ কোটি ৬৪ লাখ ৭৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে এক কোটি ৩২ লাখ ৯৫ হাজার টাকা।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ২৫ শতাংশ। ১০ দশমিক ৮৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মতিন স্পিনিং।

এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে এনভয় টেক্সটাইলের ৯ দশমিক ৬০ শতাংশ, সাফকো স্পিনিংয়ের ৮ দশমিক ২০ শতাংশ, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৭ দশমিক ৮৪ শতাংশ, স্কয়ার টেক্সটাইলের ৭ দশমিক ৪৫ শতাংশ, হা-ওয়েল টেক্সটাইলের ৭ দশমিক ২৬ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ৭ দশমিক ১৪ শতাংশ এবং কাট্টালী টেক্সটাইলের ৬ দশমিক শূন্য ৬ শতাংশ দাম বেড়েছে।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর