বড় ছেলের হাতে দায়িত্ব দিয়ে চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি

বড় ছেলের হাতে দায়িত্ব দিয়ে চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি

রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন ভারতের ধনকুবের মুকেশ আম্বানি। ওই পদে তিনি তাঁর বড় ছেলে আকাশকে আম্বানিকে দায়িত্ব দিয়েছেন। গত সোমবার প্রতিষ্ঠানটির এক বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আকাশ আম্বানি এত দিন ছিলেন রিলায়েন্স জিও-এর নন-এক্সিকিউটিভ ডিরেক্টর। গতকাল মঙ্গলবার জিও জানিয়েছে, আকাশ আম্বানি এখন থেকে কোম্পানির চেয়ারম্যান। এরই মধ্যে পদত্যাগ করেছেন মুকেশ।

জিও-র বোর্ড মিটিংয়ের পর কেবল চেয়ারম্যান পরিবর্তনই হয়নি। এ ছাড়া সংস্থার ব্যবস্থাপনা পরিচালক পদে বসানো হয়েছে পঙ্কজ মোহন পাওয়ারকে। গত সোমবার থেকেই ওই পদে কাজ শুরু করেছেন তিনি। এ ছাড়া প্রতিষ্ঠানটির স্বাধীন পরিচালক পদে বসেছেন রামীন্দর সিং গুজরাল ও কে ভি চৌধুরী। গতকাল মঙ্গলবার থেকেই তাঁরা নিজেদের কাজ বুঝে নিয়েছেন।

উল্লেখ্য, ৩০ বছরের আকাশ অর্থনীতিতে স্নাতক হয়েছিলেন ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে। ২০২০ সালে তার বিয়ে হয় শ্লোকা মেহতার সঙ্গে। সেই রাজকীয় বিয়ের আসরে প্রিয়াঙ্কা চোপড়ার মতো বলিউড তারকা থেকে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ার হাজির ছিলেন। পরবর্তী সময়ে জন্ম নেয় তাদের একমাত্র পুত্র পৃথ্বী।

রিলায়েন্স গ্রুপের ডিজিটাল বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত আকাশ। জিও ইনফোকমের প্রধান কৌশলী হিসেবে কাজ করেছেন তিনি। নেটওয়ার্ক কাঠামো তৈরি করার পাশাপাশি জিও চ্যাট, জিও টিভি, জিও সিনেমার মতো অ্যাপ্লিকেশনের পেছনে অন্যতম কারিগর আকাশই।

মুকেশ ও নীতা আম্বানির তিন সন্তানের মধ্যে আকাশই বড়। তার এক যমজ বোন রয়েছেন। তিনি ইশা আম্বানি। এছাড়াও রয়েছে তার ভাই অনন্ত আম্বানি। তিনি রিলায়েন্স রিটেল ভেঞ্চার্স ও জিও প্ল্যাটফর্মের ডিরেক্টর।

আকাশের গাড়ির শখ বহুদিনের। এরইমধ্যে বেশ কয়েকটি মূল্যবান ও রাজকীয় গাড়ির মালিক তিনি। সেগুলির মধ্যে মার্সিডিজ বেঞ্জ যেমন রয়েছে, তেমনই রয়েছে রেঞ্জ রোভার ভোগ, রোলস রয়েস ফ্যান্টম ড্রপহেড কুপের মতো গাড়িও।

কেবল গাড়ি নয়, খেলাধুলারও বেশ ভক্ত আকাশ। বিশ্বকাপে ভারত-পাকিস্তান মহারণের মতো ক্রিকেট ম্যাচে তাকে দেখা গেছে লাক্সারি বক্সে বসে ম্যাচ উপভোগ করতে।

আন্তর্জাতিক শীর্ষ খবর