রাশিয়া ও উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

রাশিয়া ও উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র স্থানীয় সময় শুক্রবার রাশিয়ার দুটি ব্যাংক, উত্তর কোরিয়ার একটি প্রতিষ্ঠানসহ সে দেশের গণবিধ্বংসী কর্মসূচিকে সমর্থন করায় অভিযুক্ত এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পিয়ংইয়ং নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় দেশটির ওপর চাপ বাড়ানোর উদ্দেশ্যে এমন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। খবর ভয়েস অব আমেরিকার।

উত্তর কোরিয়া নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় দেশটির ওপর জাতিসংঘের আরও নিষেধাজ্ঞা আরোপ করার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রস্তাবের বিরুদ্ধে গত বৃহস্পতিবার চীন ও রাশিয়া ভেটো দিয়েছিলো। এর এক দিন পরেই যুক্তরাষ্ট্র সর্বসাম্প্রতিক এ পদক্ষেপটি নিয়েছে।

চীন ও রাশিয়ার ভেটোর কারণে ২০০৬ সালে উত্তর কোরিয়াকে শাস্তি দেওয়া শুরু করার পর থেকে এই প্রথম বারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রকাশ্যে বিভক্তি দেখা গেছে।

মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, উত্তর কোরিয়ার এয়ার কোরিও ট্রেডিং করপোরেশন এবং উত্তর কোরিয়ার বিভিন্ন সংস্থাকে সাহায্য করার অভিযোগে রাশিয়ার দুটি ব্যাংক—ফার ইস্টার্ন ব্যাংক ও ব্যাংক স্পুটনিকের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এ ছাড়া উত্তর কোরিয়ার সেকেন্ড একাডেমি অব ন্যাচরাল সায়েন্সেস-এর অধীন একটি সংস্থার বেলারুশ-ভিত্তিক প্রতিনিধি জং ইয়ং নামের এক ব্যক্তির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে—ওই ব্যক্তি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিকাশের সঙ্গে যুক্ত উত্তর কোরিয়ার সংস্থাগুলেকে সমর্থন করেছেন।

আন্তর্জাতিক শীর্ষ খবর