রাশিয়ার তেল কিনছে শ্রীলঙ্কা

রাশিয়ার তেল কিনছে শ্রীলঙ্কা

দেশের জ্বালানির সংকট মেটাতে রাশিয়ার কাছ থেকে তেল কিনছে দেউলিয়াত্বের খাতায় নাম লেখানো শ্রীলঙ্কা। শিগগিরই শ্রীলঙ্কায় পৌঁছে যাবে রাশিয়ার অপরিশোধিত তেলের চালান। খবর ব্লুমবার্গের।

সিলন পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান সুমিথ উইজেসিংঘ এক টেলিফোন সাক্ষাৎকারে জানান, রাশিয়ার এই অপরিশোধিত জ্বালানি তেল সাপুগাসকান্দায় সিলন পেট্রোলিয়াম কর্পোরেশনের শোধনাগারে প্রক্রিয়াকরণ করা হবে।

এর আগে এক টুইট বার্তায় শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী জানান, দেশের একমাত্র শোধনাগারটি ২৮ মে অপরিশোধিত তেল পেতে যাচ্ছে, যা দুই মাসেরও বেশি সময় ধরে বন্ধ ছিল। সেটি এখন পুনরায় চালু করা সম্ভব হবে।

যুদ্ধের কারণে পশ্চিমা নিষেধাজ্ঞার পর রাশিয়া জ্বালানি বিক্রির ইউরোপের বিকল্প বাজার খুঁজে নিয়েছে। ভারত ও চীন সস্তায় রাশিয়ার তেল কিনার খবর বের হওয়ার পর এবার শ্রীলঙ্কাও রাশিয়ার অপরিশোধিত তেল কিনছে।

যদিও তেল কেনার অর্থ কিভাবে শ্রীলঙ্কা পরিশোধ করবে সেই বিষয়টি স্পষ্ট করা হয়নি।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। দেশটির রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া এর অন্যতম প্রধান কারণ। বৈদেশিক মুদ্রার অভাবে জ্বালানি তেল, খাদ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। এ কারণে দেশটিতে খাদ্য ঘাটতি দেখা দিয়েছে এবং বেড়েছে নিত্যপণ্যের দাম।

আন্তর্জাতিক শীর্ষ খবর