কোহলি-অশ্বিন ভালো আম্পায়ার হতে পারবে: সাইমন টফেল

কোহলি-অশ্বিন ভালো আম্পায়ার হতে পারবে: সাইমন টফেল

রিভিউ সিস্টেম চালু হওয়ার পর প্রযুক্তির কল্যাণে ক্রিকেট মাঠে আম্পায়ারদের কাজ কিছুটা সহজ হয়েছে, কমেছে ভুলের হার। তবু আম্পায়ারিং সবসময়ই বড় চ্যালেঞ্জিং কাজ। কেননা পুরোটা সময় একইভাবে মনোযোগ ধরে রেখে পরিচালনা করতে হয় ম্যাচ। যেখানে ভুলের কোনো জায়গা নেই।

আলিম দার, কুমার ধর্মসেনাসহ অনেক সাবেক ক্রিকেটার আম্পায়ার হিসেবেও সফল ক্যারিয়ার গড়েছেন। তেমনি বর্তমান খেলোয়াড়দের মধ্যেও অনেকের মধ্যে রয়েছে ভালো আম্পায়ার হওয়ার সম্ভাবনা- এমনটিই মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান আম্পায়ার সাইমন টফেল।

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা আম্পায়ার হিসেবে ধরা হয় টফেলকে। মাত্র ১৩ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারেই টানা পাঁচ বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জেতার নজির রয়েছে তার। সেই টফেলের মতে, বিরাট কোহলি বা রবিচন্দ্রন অশ্বিনরা ভবিষ্যতে ভালো আম্পায়ার হতে পারবেন।

নিউজ৯ স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে টফেল বলেছেন, ‘আম্পায়ারিং করার জন্য আপনার অবশ্যই তীব্র ইচ্ছা ও ব্যক্তিত্ব থাকতে হবে। মরনে মরকেলসহ বেশ কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে কথা বলেছি আমি, যারা আম্পায়ার হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। তবে এটি সবার জন্য নয়।’

এসময় তিনি আরও যোগ করেন, ‘ভিরেন্দর শেবাগকে আম্পায়ারিংয়ে দেখতে পছন্দ করবো। এমনকি বিরাট কোহলি বা রবিচন্দ্রন অশ্বিনও এই দায়িত্ব নিতে পারে। বর্তমানে খেলাটির সকল আইন ও নিয়মকানুন সম্পর্কে পরিষ্কার ধারণা রয়েছে তাদের।’

খেলাধূলা শীর্ষ খবর