ইইউর আচরণে হতাশ জেলেনস্কি

ইইউর আচরণে হতাশ জেলেনস্কি

তেল নিয়ে রাশিয়ার বিরুদ্ধে চরম নিষেধাজ্ঞা আরোপে এখনো অপারগ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে হতাশা প্রকাশ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে ষষ্ঠ নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করেছিল ইইউ। কিন্তু ২৭টি দেশের ব্লকে দু-একটি দেশের আপত্তির কারণে এখনো পর্যন্ত সেই নিষেধাজ্ঞা জারি করা যায়নি।

এ নিয়ে হতাশা প্রকাশ করে ভিডিওবার্তায় জেলেনস্কি বলেছেন, সর্বসম্মতিতে পৌঁছাতে আর কত সপ্তাহ সময় নেবে ইউরোপীয় ইউনিয়ন? ইইউর অনেক দেশের কাছেই আমি কৃতজ্ঞ। কিন্তু যারা এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে দাঁড়াচ্ছে, তারা কোথা থেকে এত শক্তি পাচ্ছে?

উল্লেখ্য, রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবিত ষষ্ঠ নিষেধাজ্ঞার প্যাকেজটি মানতে রাজি হচ্ছে না হাঙ্গেরি। এই প্যাকেজে সিদ্ধান্ত হয়েছে, রাশিয়ার থেকে সমস্ত তেল আমদানি বন্ধ করে দেওয়া হবে। রাশিয়ার অন্যতম বড় ব্যবসা তেল। সেই তেলের আমদানি বন্ধ করে দিলে রাশিয়া আরো অর্থনৈতিক সংকটে পড়বে বলে মনে করা হচ্ছে।

কিন্তু হাঙ্গেরি এই প্রস্তাবে এখনো সম্মত হয়নি। হাঙ্গেরি ব্যাপকভাবে রাশিয়ার তেল ও গ্যাসের উপর নির্ভরশীল। যার কারণেই তারা সম্মত হচ্ছে না বলে মনে করা হচ্ছে। কূটনীতিকদের একাংশের বক্তব্য, হাঙ্গেরির বর্তমান শাসকের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের যোগাযোগ আছে। সেটিও হাঙ্গেরির এ অবস্থানের অন্যতম কারণ।
খবর ডয়েচে ভেলে

আন্তর্জাতিক শীর্ষ খবর