লখনৌকে বিদায় করে আইপিএল স্বপ্ন বেঁচে রইল কোহলিদের

লখনৌকে বিদায় করে আইপিএল স্বপ্ন বেঁচে রইল কোহলিদের

বিরাট কোহলি ক্যারিয়ারে কী কী জেতেননি। ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা কোনটাই বাদ যায়নি। শুধু আইপিএল শিরোপাটাই তার ক্যারিয়ারের অপূর্ণতা হিসেবে রয়ে গেলো। আইপিএলের গত ১৪টি আসরে শিরোপা ছুঁতে ব্যর্থ। আইপিএল ক্যারিয়ার শুরু করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে এখানেই রয়ে গেছেন তিনি। তার সঙ্গে ফ্র্যাঞ্চাইজি দলটিরও আইপিএল স্বপ্নও পূরণ হয়নি। চলতি আসরের গ্রুপ পর্বেই শিরোপা স্বপ্ন ভাঙার উপক্রম হয়েছিল, তবে সব শঙ্কা কাটিয়ে সেই কোহলিরাই এখন স্বপ্ন পূরণ থেকে দুই ধাপ দূরে রয়েছে।

গতরাতে চলতি আসরে প্রথম খেলা লখনৌ সুপার জায়ান্টকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলার যোগ্যতা অর্জন করেছে বেঙ্গালুরু। অথচ আসরের প্রথম থেকেই উড়ছিল লখনৌ। রজত পাতিদারের সেঞ্চুরিতে ভর করে লখনৌকে হারিয়েছে ১৪ রানে।

বুধবার (২৫ মে) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় লখনৌ সুপারস্টার। অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করে শুরুতেই বেঙ্গালুরু অধিনায়ক ফাফ ডু প্লেসিকে বিদায় করেন মহসিন খান। তবে এরপরই পতিদারের তোপে পড়ে লখনৌ। পতিদার প্রথমে কোহলির সঙ্গে ৬৬ রান ও দীনেশ কার্তিকের সঙ্গে করেন ৪১ বলে ৯২ রানের জুটি। এতে করে বিশাল সংগ্রহ পায় বেঙ্গালুরু। পাতিদার ৭ ছয় আর ১০ চারে ৫৪ বলে ১১২ রানের দারুণ এক ইনিংস খেলেন অপরাজিত থাকেন। ছয়ে নেমে দিনেশ কার্তিক ২৩ বলে ৩৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। তাতে বেঙ্গালুরু পুঁজি গিয়ে দাঁড়ায় ২০৭ রানে।

পাহাড় সমান রানের লক্ষ্য খেলতে নেমে হ্যাজলউড আর হার্শাল প্যাটেলদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে ৬ উইকেটে ১৯৩ রান করতে সক্ষম হয় লখনৌ। অধিনায়ক লোকেশ রাহুল ৭৯ রান, দীপক হুদা করেন ৪৫। তৃতীয় উইকেট জুটিতে এই দুই জনের ৬১ বলে ৯৩ রানের জুটি আশা জাগালেও হুদার বিদায়ের পর লোকেশ রাহুল একাই টানেন লখনৌর ইনিংস। তবে দলকে তীরে ভেড়াতে পারেননি তিনি। দলীয় ১৮০ রানে তার বিদায়ের পরই লখনৌর হার অনেকটা নিশ্চিত হয়ে যায়। শেষ ওভারে জয়ের জন্য লখনৌর প্রয়োজন পড়ে ২৪ রানে। কিন্তু তারা মাত্র ৯ রানই তুলতে সক্ষম হয়। তাতেই ১৪ রানের হার সঙ্গী হয় দলটির। আর বেঙ্গালুরু কাটে কোয়ালিফায়ারের টিকিট।

ফাইনালে যাওয়ার পথে এখন কোহলিদের সামনে বাধা রাজস্থান রয়্যালস। যারা এর আগে শিরোপা ছুঁয়ে দেখার সৌভাগ্য অর্জন করেছে। আগামীকাল অঘোষিত সেমিফাইনালে মুখোমুখি হবে দু’দল। সেই ম্যাচের বিজয়ী দল আগামী ২৯ মে’র ফাইনালে খেলবে গুজরাট টাইটান্সের বিপক্ষে।

খেলাধূলা শীর্ষ খবর