বাংলাদেশে আরও সুইস বিনিয়োগের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

বাংলাদেশে আরও সুইস বিনিয়োগের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশে আরও সুইস বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাভোসে ওয়াল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভার ফাঁকে সোমবার সুইজারল্যান্ডের স্টেট সেক্রেটারি লিভিয়া লিউয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

বৈঠকে শাহরিয়ার আলম সুইস স্টেট সেক্রেটারিকে জানান, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে সহজ বিনিয়োগের সুযোগ দেয়। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অসামান্য আর্থ-সামাজিক উন্নয়নের সাফল্যের কথা তুলে ধরেন।

কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যকরী পদক্ষেপের ওপর আলোকপাত করে প্রতিমন্ত্রী মহামারি মোকাবিলায় এবং পুনরুদ্ধারের ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন তুলে ধরেন।

প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকটের দ্রুত টেকসই সমাধানের জন্য স্ইুজারল্যান্ডের অব্যাহত সমর্থন কামনা করেন। সুইজারল্যান্ড ১৯৭২ সালের ১৩ মার্চ বাংলাদেশকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের পঞ্চাশ বছর উদযাপনকালে তিনি বাংলাদেশের জনগণের পক্ষ থেকে সুইজারল্যান্ডের প্রতি কৃতজ্ঞতা জানান।

সুইস স্টেট সেক্রেটারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। তিনি ১০ লাখের বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করেন।

স্টেট সেক্রেটারি আগামী বছরগুলোয় বাণিজ্য ও বিনিয়োগসহ বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার জন্য সুইস আগ্রহের কথা জানান।

তিনি বাংলাদেশের সঙ্গে স্কিল অ্যান্ড নলেজ পার্টনারশিপ বিষয়ে বিমান পরিষেবা চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) শেষ করতে সুইজারল্যান্ডের আগ্রহের কথা জানান। স্টেট সেক্রেটারি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য পদে সুইজারল্যান্ডের প্রার্থীতাকে নিঃশর্ত সমর্থন দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

ডাভোসে ওয়াল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় যোগ দিতে শাহরিয়ার আলম সুইজারল্যান্ডে সরকারি সফরে রয়েছেন।

বাংলাদেশ শীর্ষ খবর