ভারতে ওমিক্রনের নতুন ২ সাব-ভ্যারিয়েন্ট

ভারতে ওমিক্রনের নতুন ২ সাব-ভ্যারিয়েন্ট

ভারতে করোনাভাইরাসের ধরণ ওমিক্রনের নতুন দুই সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। বিএ১ ও বিএ২ এর পরে বিএ৪ ও বিএ৫ নামের নতুন দুই সাব-ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হায়দরাবাদ ও চেন্নাইতে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বাড়ছে। প্রথমে চেন্নাইতে এক নারীর শরীরে বিএ৪ ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া যায়। করোনার অন্যান্য ধরণের চেয়ে ওমিক্রনই অধিক সংক্রামক। এমন পরিস্থিতিতে নতুন অমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট চিন্তার বাড়িয়ে দিয়েছে বিশেষজ্ঞদের।

ভারত ছাড়াও এরই মধ্যে নতুন এই দুই ধরণ ছড়িয়ে পড়েছে সুইডেন, ইংল্যান্ড, নরওয়ে, ডেনমার্কসহ বিশ্বের ৪০টিরও বেশি দেশে। ভাইরোলজিস্টরা বলছেন, নতুন প্রজাতি ৩০ বার জিনের গঠন বদলে ফেলেছে। এটি এখন দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। শুধু তাই নয়, ভাইরাসের এই প্রজাতিতে প্রোটিনের বিন্যাস এমনভাবে বদলেছে যে রিয়েল টাইমে আরটি-পিসিআর টেস্টকেও ফাঁকি দিতে পারে। ফলে কোভিডের টেস্টেও ধরা পড়বে না এই নতুন ভ্যারিয়েন্ট।

এখন পর্যন্ত ওমিক্রনের বিএ.১, বিএ.২, বিএ.৩, বিএ.৪, বিএ.৫ মিলে মোট পাঁচটি সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

এখনো পর্যন্ত ওমিক্রনের মোট পাঁচটি উপপ্রজাতি ধরা পড়েছে –বিএ.১, বিএ.২, বিএ.৩, বিএ৪ ও বিএ৫। সর্বশেষ দুইধরণে এরই মধ্যে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।

আন্তর্জাতিক শীর্ষ খবর