ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা নেই : খাদ্যমন্ত্রী

ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা নেই : খাদ্যমন্ত্রী

ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আজ বুধবার সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, অতিবৃষ্টির কারণে চাল প্রক্রিয়াজাত করতে বিঘ্ন এবং পুরোপুরি চালের মৌসুম শুরু না হওয়ায় বাজারে দাম কিছুটা বেড়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, একটি টিম সার্বক্ষণিক বাজার তদারকি করছে। শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে আসবে। দেশে খাদ্য ঘাটতির কোন সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, আগাম ও অকাল বন্যার কারণে দুই থেকে তিন ভাগ ধান নষ্ট হয়েছে। তবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হওয়ায় দেশে এর কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

এদিকে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, কয়েকদিন ধরে একটা কথা বাজারে উড়ছে যে, ভারত গম রপ্তানি বন্ধ করেছে। এজন্য বাজারে গমের দামে প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু কথাটি একেবারেই ঠিক নয়। ভারত রপ্তানি বন্ধ করেছে অন্যান্য দেশের।

তিনি বলেন, এখানে আসার আগে আমি ভারতের হাই কমিশনারের সঙ্গে কথা বলেছি, উনিও একটা প্রেস কনফারেন্স দিয়েছেন যে, জিটুজি বন্ধ হয়নি। যত খুশি আনা যাবে। এমনকি প্রতিবেশী দেশ হিসেবে যারা বড় বড় আমদানিকারক আছে, চাইলে চিঠি দিয়ে অনুমতি নিতে পারবেন। পুরোপুরি ১০০ ভাগ আমদানিতে কোনো বাধা নেই।

বাংলাদেশ শীর্ষ খবর