বিশ্বজুড়ে বাড়ছে করোনায় মৃত্যু-শনাক্ত

বিশ্বজুড়ে বাড়ছে করোনায় মৃত্যু-শনাক্ত

করোনায় বিপর্যস্ত জনজীবন। কোনোভাবেই এ মহামারি নিয়ন্ত্রণে থাকছে না। টিকাকরণ অব্যাহত রয়েছে। বেশ কয়েকদিন ধরেই বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের হার নিম্নমুখী ছিল। তবে গত দুই দিন ধরে করোনায় মৃত্যু ও শনাক্ত বাড়ছে।

বুধবার (১১ মে) বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ৯৫ হাজার ২৯৭ জন। এ সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৭১২ জনের। মঙ্গলবার (১০ মে) শনাক্ত হয়েছেন ৩ লাখ ৩৩ হাজার ৭৬০ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৭৬ জনের। এর আগেরদিন সোমবার (৯ মে) শনাক্ত হয়েছেন ৩ লাখ ২ হাজার ৫৪৬ জন। মৃত্যু হয়েছে ৬৩৮ জনের।

সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মোট আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫১ কোটি ৮৪ লাখ ৪০ হাজার ৫১৩ জন। সুস্থ হয়েছেন ৪৭ কোটি ৩২ লাখ ২২ হাজার ৪৪২ জন। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬২ লাখ ৮০ হাজার ১৮১ জনে।

করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যে এ চিত্র দেখা গেছে।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি করোনা শনাক্ত ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার ৭৬০ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৫ হাজার ১০৪ জনের।

করোনা শনাক্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩১ লাখ ১০ হাজার ১৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫ লাখ ২৪ হাজার ১০৩ জনের।

শনাক্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৩ কোটি ৫ লাখ ৯৪ হাজার ৩৮৮ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৪ হাজার ৪৪৩ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আন্তর্জাতিক শীর্ষ খবর