ক্যামেরুনের রাজধানীতে বিস্ফোরণে নিহত ১৭

ক্যামেরুনের রাজধানীতে বিস্ফোরণে নিহত ১৭

ক্যামেরুনের রাজধানী ইয়াউন্ডের একটি জনপ্রিয় নাইট ক্লাবে আগুন থেকে ঘটা বিস্ফোরণে মারা গেছেন অন্তত ১৭ জন।

এ দুর্গটনার পর চলমান আফ্রিকা কাপ অফ নেশনস ফুটবল টুর্নামেন্টের জন্য ইয়াউন্ডে অবস্থানরত হাজার হাজার ফুটবল অনুরাগীকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

জানা গেছে রবিবার সকালে ক্যামেরুনের সরকারী কর্মকর্তাসহ শত শত মানুষ ইয়াউন্ডের দুর্ঘটনাস্থল বাস্তোসে উপস্থিত হয়। তারা ওই এলাকার বাসিন্দা, জনপ্রিয় নাইট ক্লাব লিভসের কর্মী এবং ক্যামেরুনের মিলিটারি ফায়ার ব্রিগেডের কর্মীদের উদ্ধার তৎপরতা ঘুরে দেখেন। কর্মীরা ওই এলাকায় তিনটি অগ্নিদগ্ধ বিল্ডিংয়ে অনুসন্ধান চালায়।

স্থানীয় এক প্রত্যক্ষদর্শী জানান, আহতদের মধ্যে চলমান আফ্রিকান কাপ অফ নেশনস-এর জন্য ক্যামেরুনে আসা লোকজনও রয়েছে।

দুর্ঘটনার পর এক বিবৃতিতে, দেশটির সরকার বলেছে, নাইটক্লাবে দুর্ঘটনাজনিত আগুন পাশের একটি রান্নার গ্যাসের দোকানে ছড়িয়ে পড়ে। সেখান থাকা ছয়টি গ্যাস ক্যানিস্টারের বিস্ফোরণে আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ক্যামেরুনের জনস্বাস্থ্যমন্ত্রী মানাউদা মালাচি বলেছেন, দুর্ঘটনাটি ঘটার সাথে সাথে প্রেসিডেন্ট পল বিয়াকে জানানো হয়। মানাউদা বলেন, প্রেসিডেন্ট বিয়া আহতদের ইয়াওন্ডে সেন্ট্রাল হাসপাতালে নিয়ে যেতে স্বাস্থ্যকর্মীদের নির্দেশ দিয়েছেন।

ক্যামেরুনের যোগাযোগ মন্ত্রী রেনে ইমানুয়েল সাদি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলেন, নিহত ও আহতদের নাম ও দেশ সম্পর্কে এত তাড়াতাড়ি কিছু জানা যায়নি।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান সাদি।

ক্যামেরুনে ওই টুর্নামেন্টের জন্য হাজার হাজার লোক সেখানে গেছে। ৯ই জানুয়ারী শুরু হওয়া ওই টুর্নামেন্ট শেষ হবে আগামী ৬ ফেব্রুয়ারি।
খবর ভয়েস অব আমেরিকা

আন্তর্জাতিক শীর্ষ খবর