রাশিয়া যে কোনো মুহূর্তে ইউক্রেনে হামলা করতে পারে : যুক্তরাষ্ট্র

রাশিয়া যে কোনো মুহূর্তে ইউক্রেনে হামলা করতে পারে : যুক্তরাষ্ট্র

রাশিয়া ‘ যে কোনো মুহূর্তে’ ইউক্রেনে হামলা করতে পারে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আগামী শুক্রবার জেনেভায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার আগে হোয়াইট হাউস থেকে এমন তথ্য জানানো হলো।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভের সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইউক্রেনের সঙ্গে সীমান্তে উত্তেজনা কমানোর জন্য ‘অবিলম্বে পদক্ষেপ নিতে’ রাশিয়ার প্রতি আহ্বান জানাবেন।

রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেনে হামলা করার পরিকল্পনা করছে—এমন ক্রমাগত আশঙ্কার মধ্যে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার জন্য ব্লিনকেন এ সপ্তাহে ইউক্রেনে যাচ্ছেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘আমরা এখন এমন এক পর্যায়ে আছি, যেখানে রাশিয়া যেকোনো সময় ইউক্রেনের ওপর হামলা চালাতে পারে।’

জেন সাকি বলেন, মস্কো যদি ইউক্রেনের বিরুদ্ধে আরও সামরিক আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নেয়, তা হলে যুক্তরাষ্ট্র ‘একটি ভিন্ন পরিণতি দিতে প্রস্তুত থাকছে।’

যুক্তরাষ্ট্রের অভিযোগ, রাশিয়া তার সৈন্য সংগ্রহ এবং ইউক্রেনের বিরুদ্ধে তার কড়া বাগাড়ম্বর অব্যাহত রেখেছে এবং সপ্তাহান্তে রুশ বাহিনীকে বেলারুশে স্থানান্তর করেছে।

আন্তর্জাতিক শীর্ষ খবর