ফের আটক জোকোভিচ

ফের আটক জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন শুরুর দু’দিন আগেও নিশ্চিত নয় যে প্রতিযোগিতার শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ খেলতে পারবেন কি না। দ্বিতীয় বারের জন্য তার ভিসা বাতিল করেছে অস্ট্রেলিয়া প্রশাসন। তাকে সার্বিয়া ফেরানো না হলেও দ্বিতীয় বারের জন্য আটক করে রাখা হয়েছে বলে খবর। সেখানে থেকেই আইনি লড়াই করতে হবে নোভাককে। আগামীকাল রবিবার (১৬ জানুয়ারি) চূড়ান্ত শুনানি হওয়ার কথা।

অস্ট্রেলিয়া প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে মেলবোর্নেই একটি বাড়িতে রাখা হয়েছে জোকোভিচকে। শনিবার প্রথমে জোকোভিচকে অস্ট্রেলিয়ার অভিবাসন দফতরের সামনে সাক্ষাৎকার দিতে হবে। জোকোভিচ কী উত্তর দিচ্ছেন তার উপরেই নির্ভর করছে তিনি সে দেশে থাকতে পারবেন কি না।

রবিবার সকালে মেলবোর্নের ফেডেরাল কোর্টে জোকোভিচের শুনানি শুরু হবে। তার আইনজীবীর দফতর থেকে জোকোভিচ সেই মামলার দিকে নজর রাখতে পারবেন। তবে অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের দুই কর্মকর্তা সবসময় তার সঙ্গে থাকবেন।

দ্বিতীয় বারের জন্য টেনিস তারকার ভিসা বাতিল হওয়ার পরে শুক্রবার শুনানির শুরুতে বিচারপতি অ্যান্থনি কেলির কাছে জোকোভিচকে দেশে ফেরত না পাঠানোর জন্য আদালতের স্থগিতাদেশ চান তার আইনজীবীরা। সেই অনুযায়ী বিচারপতি কেলি শনিবার বিকেল চারটে পর্যন্ত স্থগিতাদেশ জারি করেছেন। শনিবার সেই সময় বাড়ানোর আবেদন করবেন নোভাকের আইনজীবীরা।

অন্য দিকে অস্ট্রেলিয়া সরকারের তরফে আদালতে জানানো হয়েছে, জোকোভিচের উপস্থিতি সে দেশের টিকাকরণ প্রক্রিয়ায় বাধা ফেলতে পারে। জোকোভিচ সে দেশে থাকলে টিকা-বিরোধী মানুষ আরও বেশি উৎসাহিত হবেন এবং ভবিষ্যতে তাঁরা নাকি টিকা নিতে আগ্রহী হবেন না। তাতে টিকা নিতে ইচ্ছুক মানুষরা বিক্ষোভ দেখাতে পারেন। ফলে আইনশৃঙ্খলা বিঘ্নিত হতে পারে।

অবশ্য সব অভিযোগ উড়িয়ে আদালতে জোকোভিচের আইনজীবীরা পাল্টা অভিযোগ করেন, অস্ট্রেলিয়ার সরকার ইচ্ছে করে সন্ধে ছ’টার সময় ভিসা বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছে, যাতে আদালতের প্রক্রিয়া শুরু হতে দেরি হয় এবং জোকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা শেষ হয়ে যায়।

খেলাধূলা শীর্ষ খবর