এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র নতুন করে অবরোধ আরোপের ঘোষণা দেয়ার পর ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল দেশটি।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বিশ্ব থেকে অনেকটা বিচ্ছিন্ন উত্তর কোরিয়া থেকে চলতি মাসে এ নিয়ে তিনবার মিসাইল ছোড়ার খবর এসেছে।

দেশটির জয়েন্ট চিফ অফ স্টাফ জানিয়েছেন, উত্তর পিওনগান রাজ্যের পূর্বাঞ্চল এলাকা থেকে দুটি স্বল্পমাত্রার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উত্তর-দক্ষিণ উপকূলে ছোড়া হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেএনসিএ লিখেছে, রেলবাহী রেজিমেন্টের কর্মপদ্ধতির দক্ষতা যাচাই করার লক্ষ্যে এ পরীক্ষা করা হয়েছে। এর আগে গত সেপ্টেম্বরে প্রথমবারের মতো এ ধরনের পরীক্ষা করে দেশটি। এই রেজিমেন্ট প্রতিপক্ষের যেকোনো হামলার পাল্টা জবাব দিতে সক্ষম।

নতুন বছর শুরুর পর থেকে এখন পর্যন্ত তিনবার ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। হঠাৎ করে দেশটির বেশি বেশি অস্ত্র পরীক্ষা অস্বাভাবিক মনে হচ্ছে। আগের পরীক্ষা দুটির মধ্যে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল বলে দাবি করে দেশটির সংবাদমাধ্যম।

কোরিয়া উপকূলে নতুন করে উত্তাপ ছড়ানোয় উত্তর কোরিয়ার ওপর আরও কিছু বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে শুক্রবারই ওয়াশিংটনের তীব্র সমালোচনা করেছে পিয়ংইয়ং। এর মধ্যেই ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার তথ্য দিল উত্তর কোরিয়া।

তবে এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উপস্থিত ছিলেন না উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। কেসিএনএ জানিয়েছে, মিলিটারি জেনারেল স্টাফ থেকে স্বল্প সময়ের নোটিশে এ পরীক্ষা চালানো হয়।

আন্তর্জাতিক শীর্ষ খবর