ইন্দোনেশিয়ায় ফের অগ্ন্যুৎপাত, নিহত ১৩

ইন্দোনেশিয়ায় ফের অগ্ন্যুৎপাত, নিহত ১৩

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অনেকে। এ ঘটনায় আটকা পড়া ১০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। স্থানীয় সময় রোববার (৫ ডিসেম্বর) দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সি (বিএনপিবি) ১৩ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

বিএনপিবির কর্মকর্তা আব্দুল মুহারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, অগ্ন্যুৎপাতে ১৩ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে দুইজনকে শনাক্ত করা গেছে। দুর্ঘটনায় ৯৮ জন আহত হয়েছেন। তাদের মধ্যে দুইজন অন্তঃসত্তা নারীও রয়েছেন। এ পর্যন্ত ওই অঞ্চল থেকে ৯০২ জনকে উদ্ধার করা হয়েছে।

দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, অগ্ন্যুৎপাতের কারণে ছড়িয়ে পড়া ছাইয়ে ঢেকে গেছে গ্রামগুলো। সেখানকার মানুষকে ছাই ও ধ্বংসাবশেষের মধ্য দিয়ে ছোটাছুটি করতে দেখা গেছে।

বিএনপিবি আরও জানিয়েছে, ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে আগ্নেয়গিরির কাছাকাছি এলাকা লুমাজাং জেলার উপপ্রধান ইন্দাহ আম্পেরওয়াতি এক সংবাদ সম্মেলনে বলেন, অগ্ন্যুৎপাতের কারণে দগ্ধ হন ৪১ জন। ইন্দাহ আম্পেরওয়াতি আরও বলেন, কাদা ও ভেঙে পড়া গাছে রাস্তা আটকে যাওয়ায় কর্তৃপক্ষ বেশ কয়েকটি গ্রামে পৌঁছাতে পারেনি।

বিএনপিবির প্রধান মেজর জেনারেল টিএনআই সুহারিয়ান্তো বলেন, সেনাবাহিনীকে সব ধরনের সহায়তার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আগ্নেয়গিরিটি সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৭৬ মিটার ওপরে অবস্থিত। চলতি বছরের জানুয়ারিতেও সেখানে অগ্ন্যুৎপাত হয়। মাউন্ট সেমেরু ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি।

আন্তর্জাতিক শীর্ষ খবর