বিআরটিসিতে ছাড় পাবেন শিক্ষার্থীরা, ঘোষণা দেবেন মন্ত্রী

বিআরটিসিতে ছাড় পাবেন শিক্ষার্থীরা, ঘোষণা দেবেন মন্ত্রী

সরকারি মালিকানাধীন বিআরটিসি বাসের ভাড়ায় শিক্ষার্থীদের ছাড় দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে শিগগির ঘোষণা দেবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’র দাবির বিষয়ে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অডিটোরিয়ামে বৈঠক হয় সচিবদের। এতে এ সিদ্ধান্ত হয়।

সভার সূচনা বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়া নেওয়ার দাবি জানিয়ে আসছে। তাদের এই দাবিটি আমরা ইতিবাচকভাবে নিচ্ছি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ‍ও মাদরাসা বিভাগের সচিব এবং পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)। এছাড়াও বৈঠকে ছিলেন পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা।

বৈঠকে সবার আলোচনা ও মতামতের ভিত্তিতে বিআরটিসি বাস ভাড়ায় শিক্ষার্থীদের ছাড় দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে সড়ক পরিবহন মালিক সমিতির শীর্ষ নেতারা না থাকায় তাদের বিষয়ে সিদ্ধান্ত হয়নি। মধ্যম সারির নেতারা থাকলেও তারা সিদ্ধান্ত দিতে পারেননি। মালিক সমিতির সঙ্গে বৈঠক করে সেটি ঠিক করবে বিআরটিএ।

এর আগে দুপুরে সড়ক পরিবহন সমিতির কাউন্সিল অধিবেশনে যোগ দিয়ে সেতুমন্ত্রী বলেন, শনিবার বিআরটিএ ও মালিক সমিতির বৈঠকে বিষয়টির সুরাহা হবে।

সড়কমন্ত্রী আরও বলেন, শুধু সরকারি বাসে নয়, বেসরকারি বাসেও শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে আমি সংশ্লিষ্টদের কাছে সহযোগিতা কামনা করবো।

সম্প্রতি তেলের দাম বৃদ্ধির পরে বেড়েছে বাসভাড়া। এরপর সড়কে দেখা দেয় নৈরাজ্য। সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ ওঠে। এরই মধ্যে হাফ ভাড়ার দাবিতে সড়কে নামে শিক্ষার্থীরা। তাদের এই দাবিকে যৌক্তিক আখ্যা দিয়ে এতে সমর্থন দেয় ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনসহ বিভিন্ন সংগঠনগুলো।

বাংলাদেশ শীর্ষ খবর