বেসরকারি কলেজে আর অনার্স কোর্স চালু হবে না : শিক্ষামন্ত্রী

বেসরকারি কলেজে আর অনার্স কোর্স চালু হবে না : শিক্ষামন্ত্রী

নতুন করে বেসরকারি কলেজে অনার্স কোর্স খোলার বিষয়ে সরকারের কোনো সিদ্ধান্ত নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

আজ শনিবার সকালে রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
দীপু মনি বলেন, দেশে বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্সের শিক্ষকদের এমপিওভুক্ত করার বিষয়ে কথাবার্তা হচ্ছে। আগে যারা নিয়োগ পেয়েছেন তাদের ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রয়োজন। এর মধ্যে আমরা আরও কিছু এমপিওভুক্ত করেছি। বাকি যারা আছে তাদেরও করা হবে। তবে নতুন করে শিক্ষক নেয়া হবে না।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত যে কলেজগুলো আছে কীভাবে সেগুলোর শিক্ষার মান আরও উন্নত করা যায়, এই চতুর্থ শিল্প বিপ্লবের যেসব চ্যালেঞ্জ আছে সেগুলো মোকাবিলা করবার জন্য আমাদের যে ডেমোগ্রাফিক ডিভিডেন্ট অর্জন করার আছে সেটির জন্য আমাদের শিক্ষার্থীদের কিভাবে প্রস্তুত করতে পারি, এ ছাড়া দেশে বেকার কমাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের কর্মোপযোগী শিক্ষা কী করে দিতে পারি সে লক্ষ্যে আমরা কাজ করছি।

ডা. দীপু মনি বলেন, রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে। তবে এখন সেটি কী অবস্থায় আছে জানি না। ঢাকায় গিয়ে বিষয়টি গুরুত্বসহকারে দেখব।

স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিতির বিষয়ে তিনি জানান, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এখনো উপস্থিতির হার সন্তোষজনক নয়। উপস্থিতি বাড়াতে সরকারের সব ধরনের পদক্ষেপ রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর জেলার পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী, মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল প্রমুখ।

বাংলাদেশ শীর্ষ খবর