ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি বাংলাদেশের

ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি বাংলাদেশের

কাতার বিশ্বকাপের টিকিট পেতে গোটা অক্টোবর মাসজুড়ে আন্তর্জাতিক ফুটবলে ছিল বেশ ব্যস্ত সময়। উয়েফা নেশনস লিগের চূড়ান্ত পর্বের সঙ্গে দক্ষিণ এশিয়ান ফুটবলে ছিল সাফ টুর্নামেন্ট। হিসেব বলছে সবে মিলিয়ে ১৬০টি আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়িয়েছে। আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সবশেষ হালনাগাদ করা র‌্যাঙ্কিংয়ে পড়েছে এর প্রভাব। এবার র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। আগের অবস্থান ধরে রেখেছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে অবনমন হয়েছে পর্তুগালের।

সাফে সম্ভাবনা জাগিয়ে এবারও ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ। গ্রুপ পর্বে মালদ্বীপের কাছে হারলেও শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারত আর নেপালের বিপক্ষে ড্র করে জামাল ভূঁইয়ারা। এর ইতিবাচক প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়ে। এবার দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত মাসে প্রকাশিত ফিফার আগের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৮৯তম, এবার ১৮৭ নম্বর অবস্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এক ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে এখন ১০৬ নম্বরে অবস্থান সাফ চ্যাম্পিয়ন ভারতের।

এদিকে উয়েফা নেশনস লিগের ফাইনালে ফ্রান্সের কাছে হারলেও শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। আগের মতো ২ নম্বরে অবস্থান ব্রাজিলের। তবে বাছাইপর্বে এখনো অপরাজিত থাকা নেইমাররা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বেলজিয়ামের ঘাড়ে নিশ্বাস ফেলছেন। বেলজিয়ামের রেটিং পয়েন্ট আগের মতোই ১৮৩২.৩৩ আছে। ব্রাজিলের রেটিং পয়েন্ট ৮.৬৩ বেড়ে এবার ১৮২০.৩৬ দাঁড়িয়েছে।

লিওনেল মেসির আর্জেন্টিনার অবস্থানও পরিবর্তন হয়নি। ছয় নম্বরেই আছে তারা। যদিও এবার লাতিন অঞ্চলের বাছাইপর্বে তিন ম্যাচে দুই ড্র ও এক জয়ের পর তাদের রেটিং পয়েন্ট আগের থেকে ১৩.৪৮ বেড়েছে । ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এক ধাপ নিচে নেমে গেছে, এক ধাপ ওপরে উঠে তাদের জায়গা দখল করেছে স্পেন। র‌্যাঙ্কিংয়ের সেরা দশে পরিবর্তন বলতে ফ্রান্স ও ইতালি এক ধাপ করে এগিয়ে তিন ও চার নম্বরে উঠে এসেছে। এতে ইংল্যান্ড দুই ধাপ পিছিয়ে নেমে গেছে পাঁচ নম্বরে।

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ দল-
১. বেলজিয়াম
২. ব্রাজিল
৩. ফ্রান্স
৪. ইতালি
৫. ইংল্যান্ড
৬. আর্জেন্টিনা
৭. স্পেন
৮. পর্তুগাল
৯. মেক্সিকো
১০. ডেনমার্ক

খেলাধূলা শীর্ষ খবর