শেষ হচ্ছে বিশ্বের দীর্ঘতম লকডাউন

শেষ হচ্ছে বিশ্বের দীর্ঘতম লকডাউন

অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্বে সবচেয়ে বেশি দিন লকডাউনের মধ্যে থাকা শহর। অবশেষে ছয় দফায় ২৬২ দিনের অপেক্ষা শেষ হচ্ছে শহরটির বাসিন্দাদের। খবর আল জাজিরার।

ভিক্টোরিয়া রাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যানড্রিউস স্থানীয় সময় রোববার (১৭ অক্টোবর) লকডাউন সমাপ্তির ঘোষণা দেন। এসময় তিনি বলেন, আজকের দিনটি বিশেষ দিন। আমরা এখন গর্ব করতে পারি, যা আমরা অর্জন করেছি।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার ১১ টা ৫৯ মিনিট থেকে আর কোনো লকডাউন নয়, কোনো কারফিউ নয়, বাড়ি থেকে বের হতে কোনো বাধা নেই।

ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নের ৫০ লাখ মানুষ ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে ঘরবন্দি ছিলেন। লকডাউন তুলে নেওয়ার এই সু সংবাদ এলো যখন চলতি সপ্তাহে রাজ্যটির ৭০ শতাংশ মানুষকে দুই ডোজ টিকা দেওয়া সম্পন্ন হবে।

অস্ট্রেলিয়া কোভিড-শূন্য কৌশলকে কাজে লাগিয়ে মহামারিতে সাফল্য লাভ করেছে। এখন দেশটির কর্তৃপক্ষ বলছে, এখন করোনাকে সঙ্গে নিয়ে বসবাস করলেও সমস্যা নেই। কারণ এরই মধ্যে ৮০ শতাংশ লোককে পুরোপুরি টিকার আওতায় আনা গেছে। শুধু ভিক্টোরিয়াতেই ১৬ বছরের উর্ধ্বে ৬৫ শতাংশ টিকার ডোজ সম্পন্ন করেছে এবং এক ডোজ করে নিয়েছে ৮৯ শতাংশ মানুষ।

করোনা ঠেকাতে শুরু থেকেই সাফল্য দেখিয়েছিল অস্ট্রেলিয়া কিন্তু পরবর্তীতে ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ে দেশটির বিভিন্ন রাজ্যে। আবারও কয়েক দফায় লকডাউন বাড়ানো হয়। এতে ক্ষিপ্ত হয় সাধারণ মানুষ। লকডাউন-বিরোধী বিক্ষোভ কর্মসূচিও পালন করে তারা।

অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন শহরে লকডাউন-বিরোধী বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। পুলিশের সঙ্গে সংঘর্ষও বাধে তাদের। যদিও পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে দেশটির আইনশঙ্খলা রক্ষাবাহিনী।

আন্তর্জাতিক শীর্ষ খবর