আধাঘণ্টায় ২০০ কোটি টাকার লেনদেন

আধাঘণ্টায় ২০০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের কিছুটা অস্থিরতা দেখা যায়। সেই সঙ্গে লেনদেনেও দেখা দিয়েছে ধীরগতি। তবে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

উত্থান-পতনের মধ্য দিয়ে প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ১৪ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে দুইশো কোটি টাকার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্টের বেড়ে যায়।

তবে লেনদেনের সময় পাঁচ মিনিট না গড়াতেই বড় মূলধনের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমতে থাকে। ফলে নিচের দিকে নামতে থাকে সূচক। সকাল ১০টা ২২ মিনিটের মাথায় ডিএসই প্রধান সূচক মাত্র ২ পয়েন্ট পজেটিভ থাকে।

অবশ্য এরপর আবার পরিস্থিতি বদলায়। দরপতন থেকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম আবার বাড়তে থাকে। ফলে ওপরের দিকে উঠতে থাকে সূচক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৫২ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ২৭ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ২ পয়েন্ট বেড়েছে। ডিএসই-৩০ সূচক বেড়েছে ৬ পয়েন্ট।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৭টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৮৩ কোটি ৫০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে সাত কোটি ২০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর