নেইমার নৈপুণ্যে উরুগুয়েকে উড়িয়ে দিল ব্রাজিল

নেইমার নৈপুণ্যে উরুগুয়েকে উড়িয়ে দিল ব্রাজিল

বিশ্বকাপ বাছাইয়ে উড়তে থাকা ব্রাজিল টানা ১০ জয়ের পর গেল ম্যাচে ড্র করেছিল। এবার সেই ধাক্কা কাটিয়ে উঠল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। নেইমার, রাফিনিয়া ও গ্যাব্রিয়েল বারবোসার গোলে উরুগুয়েকে এক কথায় উড়িয়ে দিয়েছে ব্রাজিল।

শুক্রবার বাংলাদেশ সময় সকালে অনুষ্ঠিত ম্যাচে উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়েছে ব্রাজিল। দলের হয়ে জোড়া গোল করেছেন তরুণ উইঙ্গার রাফিনিয়া। বাকি দুটি নেইমার ও বারবোসার। উরুগুয়ের হয়ে একমাত্র গোল করেন লুইস সুয়ারেজ।

ঘরের মাঠে নেইমারের নৈপুণ্যে ১০ম মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। ফ্রেদের বাড়ানো বল সঙ্গে লেগে থাকা দুই খেলোয়াড়কে এড়িয়ে ডি বক্সে নিয়ন্ত্রণে নেন এই পিএসজি ফরোয়ার্ড। বাধা দিতে ছুটে আসা উরুগুয়ে গোলরক্ষক ফের্নান্দো মুসলেরাকে এড়িয়ে আরেকটু এগিয়ে যান। বিপদ দেখে সফরকারীদের দুই খেলোয়াড় দাঁড়ান গোললাইনে। তবুও জাল খুঁজে নিতে কোনো সমস্যা হয়নি নেইমারের।

আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। আবার ডি-বক্সে বল পেয়ে যান নেইমার। তার বাঁকানো শট কোনোমতে ঠেকান মুসলেরা, কিন্তু তাতে বিপদ কাটেনি। দূরের পোস্টে ছুটে গিয়ে বল জালে পাঠান রাফিনিয়া।

বিরতির পর ৫৮ মিনিটে আবারও গোল পেয়ে যায় ব্রাজিল। কোনাকুনি শট নিয়ে এই গোলটিও করেন রাফিনিয়া। কিছুই করার ছিল না মুসলেরার।

৭৭তম মিনিটে খেলার ধারার বিপরীতে ব্যবধান কমান সুয়ারেজ। চমৎকার ফ্রি কিকে জাল খুঁজে নেন তিনি। কিন্তু এরপর আর জালের দেখা পায়নি উরুগুয়ে। উল্টো আরেক গোল পেয়ে যায় ব্রাজিল। শেষ দিকে বারবোসা জালে বল পাঠালে ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তিতের দল।

এই নিয়ে ১১ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। সবকিছু ঠিক থাকলে পরের ম্যাচেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত হয়ে যেতে পারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

সমান ১১ ম্যাচে সাত জয় ও চার ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে তালিকার ২ নম্বরে আছে আর্জেন্টিনা। এক ম্যাচ বেশি খেলা ইকুয়েডর ১৭ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। তাদের সমান ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে কলম্বিয়া। ১২ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে থাকা পেরুর বিশ্বকাপে যাওয়া কঠিন হয়ে যাচ্ছে।

খেলাধূলা শীর্ষ খবর