দুর্গাপূজায় নাশকতার কোনো তথ্য নেই : র‌্যাব ডিজি

দুর্গাপূজায় নাশকতার কোনো তথ্য নেই : র‌্যাব ডিজি

সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজাকে কেন্দ্র করে কোনো ধরনের জঙ্গি হামলা বা নাশকতার কোনো তথ্য নেই বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের মহাপরিচালক (ডিজি) আবদুল্লাহ আল মামুন।

তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে যাতে দুর্গাপূজা উদযাপন করতে পারে সে জন্য দেশের প্রতিটি পূজামণ্ডপে থাকবে র‌্যাবের সর্বোচ্চ নিরাপত্তা। একই সঙ্গে এ সময় যাতে কেউ কোনো গুজব, অপপ্রচার ও জঙ্গি হামলার তৎপরতা চালাতে না পারে সে জন্য সাইবার মনিটরিং করবে র‌্যাব।

আজ সোমবার (১১ অক্টোবর) দুপুরে রাজধানীর বনানী পূজামণ্ডপ ও সার্বিক নিরাপত্তা ব্যবস্থাদি পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

পরিদর্শন শেষে র‌্যাব মহাপরিচালক বলেন, দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ফোর্স বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। সব ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের পক্ষ থেকে পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন এবং গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

র‌্যাবের ডগ স্কোয়াড সার্বক্ষণিক পূজামণ্ডপ ও গুরুত্বপূর্ণ স্থানে প্রয়োজনীয় স্যুইপিং কার্যক্রমে অংশগ্রহণ করবে। মাদক, অস্ত্র উদ্ধারসহ যেকোনো পরিস্থিতির জন্য র‌্যাব ডগ স্কোয়াডকে প্রস্তুত রাখা হয়েছে।

পূজামণ্ডপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্যুইপিং পরিচালনার পাশাপাশি র‌্যাবের বম্ব ডিসপোজাল ইউনিট, র‌্যাব স্পেশাল ফোর্স-এর কমান্ডো টিম এবং র‌্যাব এয়ার উইংয়ের হেলিকপ্টার যেকোনো উদ্ভূত পরিস্থিতির জন্য নাশকতা/হামলা মোকাবিলায় সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, গোয়েন্দা তথ্য ও সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে দুর্গাপূজা উপলক্ষে কোনো ধরনের জঙ্গি হামলার তথ্য আমরা পাইনি। তবে আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। গোয়েন্দা ও সাইবার মনিটরিংয়ের মাধ্যমে যেকোনো ধরনের নাশকতা ও জঙ্গি হামলার নস্যাৎ করার ক্ষেত্রে প্রস্তুত রয়েছে র‌্যাব সাইবার টিম।

হিন্দু সম্প্রদায়ের বৃহৎ এ উৎসবকে কেন্দ্র করে কোনো ধরনের দুর্ঘটনা যাতে না ঘটে সেজন্য র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়নকে প্রস্তুত রাখা হয়েছে। পূজায় মাদকের চোরাচালান বন্ধে র‌্যাবের বিশেষ নজরদারি অব্যাহত থাকবে।

ভার্চুয়াল জগতে যেকোনো ধরনের গুজব, মিথ্যা তথ্য ও উসকানিমূলক বক্তব্য প্রচার রোধে মনিটরিং টিম সক্রিয় রয়েছে। পূজামণ্ডপ কেন্দ্রিক যেকোনো ধরনের ইভটিজিং, উত্যক্ত, হয়রানির ঘটনা প্রতিরোধে র‌্যাবের মোবাইল কোর্ট চলবে। প্রতিমা বিসর্জনের দিন অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্), অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন), অধিনায়ক র‌্যাব-১, পরিচালক (লিগ্যাল ও মিডিয়া উইং) এবং র‌্যাব সদর দফতরের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

র‌্যাব মহাপরিচালক পূজামণ্ডপে র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে অবস্থিত র‌্যাব কন্ট্রোল রুম, করোনা প্রতিরোধ এবং সচেতনতা যুদ্ধ পরিদর্শন করেন। পূজামণ্ডপে উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে মতবিনিময় করেন এবং শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় করেন।

র‌্যাব মহাপরিচালক সনাতন ধর্মাবলম্বীদের স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা উদযাপন করার উপদেশ দেন এবং দুর্গাপূজাকে কেন্দ্র করে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি যাতে তৈরি না হয় সে ব্যাপারে র‌্যাবের সার্বিক প্রস্তুতি রয়েছে বলে তাদের আশ্বস্ত করেন।

আইন আদালত শীর্ষ খবর