ইসি গঠনে ১৫ ফেব্রুয়ারির মধ্যে আইন করা সম্ভব নয়: আইনমন্ত্রী

ইসি গঠনে ১৫ ফেব্রুয়ারির মধ্যে আইন করা সম্ভব নয়: আইনমন্ত্রী

আইনমন্ত্রী অ্যাড‌ভো‌কেট আনিসুল হক বলেছেন, নির্বাচন কমিশন গঠনে ১৫ ফেব্রুয়ারির মধ্যে আইন প্রণয়ন করা সম্ভব নয়।

রোববার (১০ অক্টোবর) দুপুরে ঢাকা রি‌পোর্টার্স ইউনিটি আ‌য়ো‌জিত ‘মিট দ্য রি‌পোর্টার্স’ অনুষ্ঠানে এ এক প্রশ্নের জবাবে এ কথা ব‌লেন তি‌নি।

আইনমন্ত্রী ব‌লেন, নির্বাচন ক‌মিশন গঠ‌নের জন্য আইনের প্রয়োজন রয়েছে। কিন্তু ১৫ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। এ সম‌য়ের মধ্যে নির্বাচন ক‌মিশন গঠ‌ন করার লক্ষ্যে আইন করা সম্ভব নয়।

তি‌নি ব‌লেন, এখনও কো‌ভিড পরিস্থিতি বিদ্যমান। কো‌ভি‌ডের কারণে সংসদের সেশনও সংক্ষিপ্ত করা হয়। এত দ্রুত সম‌য়ে সংসদে আলাপ আলোচনা ক‌রে আইন করা অসম্ভব ব্যাপার।

মন্ত্রী বলেন, এবারও সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন ক‌মিশন গঠন করা হবে। রাষ্ট্রপ‌তি সকল দলের সঙ্গে আলাপ ক‌রে সার্চ ক‌মি‌টি গঠন ক‌রে থা‌কেন।

সার্চ ক‌মি‌টি গঠনের প্রেক্ষাপট তু‌লে ধ‌রে আনিসুল হক ব‌লেন, নির্বাচন ক‌মিশন গঠ‌নে এত‌দিন আইন করা হয় নাই। ২০১২ সা‌লে রাষ্ট্রপতি সকল রাজনৈতিক দ‌লের স‌ঙ্গে আলোচনা ক‌রে কিভাবে নির্বাচন কর‌বেন সেই বিষ‌য়ে সিদ্ধান্ত নেন। সিদ্ধান্তটা হ‌লো সার্চ ক‌মি‌টি গঠন। দলগু‌লোর কাছ থে‌কে নাম নি‌য়ে সার্চ ক‌মি‌টি গঠন করা হয়। এই সার্চ ক‌মি‌টির মাধ্যমে গ‌ঠিত নির্বাচন ক‌মিশনের মাধ‌্যমে দু‌টি নির্বাচনও হ‌লো।

তিনি আরও বলেন, তত্বাবধায়ক সরকার পদ্ধতিতে দে‌শে নির্বাচন হ‌য়ে‌ছে, কিন্তু সেটা নি‌য়েও প‌রে বিতর্ক উঠেছে। এখন সার্চ ক‌মি‌টি নি‌য়ে কথা উঠ‌ছে। অথচ বর্তমান নির্বাচন ক‌মিশ‌নে তা‌দের (বিএনপির) প্রস্তা‌বিত লোক র‌য়ে‌ছে।

সার্চ ক‌মি‌টির মাধ‌্যমে নির্বাচন ক‌মিশন হ‌লে নির্বাচন সুষ্ঠু হ‌বে না বিএন‌পির এমন অভি‌যোগের জবা‌বে আইনমন্ত্রী ব‌লেন, আমি তা‌দের আশ্বস্ত ক‌রে বল‌তে চাই, দে‌শে নির্বাচন নির‌পেক্ষ হ‌বে। অতী‌তে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সরকা‌র আম‌লে জাতীয় নির্বাচন নির‌পেক্ষ ও সুষ্ঠু হ‌য়ে‌ছে।

বাংলাদেশ শীর্ষ খবর