জলবায়ু নিয়ন্ত্রণে বিশ্ব নেতাদের প্রতি বাইডেনের আহ্বান

জলবায়ু নিয়ন্ত্রণে বিশ্ব নেতাদের প্রতি বাইডেনের আহ্বান

আগামী মাসে অনুষ্ঠেয় জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনের আগেই মিথেন গ্যাস নির্গমন কমাতে বিশ্ব নেতাদের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার ওয়াশিংটনে হোয়াইট হাউসে এক বক্তব্যে জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার করেন তিনি।

গেল এপ্রিল মাসে মেজর ইকোনমিস ফোরাস ‘এমইএফ’-এর এক ভার্চুয়াল বৈঠকে, যুক্তরাষ্ট্রের গ্রিনহাউজ গ্যাস নির্গমণ কমানোর লক্ষ্য নির্ধারণ করে একটি অঙ্গিকারপত্র তৈরি করেন বাইডেন। এসময় অন্য দেশ গুলোকেও বৈশ্বিক জলবায়ু পরিবর্তন রোধে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। সেসময় বাইডেনের এই অঙ্গীকারপত্রে প্রথম সমর্থন জানান যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী বরিস জনসন।

জাতিসংঘের তথ্য মতে, কোভিড-১৯ মহামারীর কারণে জলবায়ুর পরিবর্তন প্রক্রিয়া বন্ধ হয়নি। বরং পরিবেশের তাপমাত্রা কমানোর সক্ষমতা দিন দিন হারাচ্ছে এই পৃথিবী। তাই আগামী দশ বছরে মিথেন গ্যাস নির্গমন যাতে ত্রিশ শতাংশ কমানো যায় এজন্য বিশ্বের সব দেশকে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়ন সম্মত এই চুক্তিতে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন বাইডেন।

৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অনুষ্ঠিত হবে জাতিসংঘের জলবায়ু সম্মেলন। এই সম্মেলনে বৈশ্বিক তাপমাত্রা কমাতে আরও কিছু নতুন পদক্ষেপের বিষয় উঠে আসবে বলেও মনে করা হচ্ছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে বন্যা এবং দাবানল বেড়ে গেছে। এজন্য জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।
খবর রয়টার্স

আন্তর্জাতিক শীর্ষ খবর