বিশ্বকাপে আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবি

বিশ্বকাপে আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবি

দল ঘোষণায় অসন্তুষ্ট হয়ে অধিনায়কের পদ থেকে রশিদ খান সরে যাওয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের নতুন অধিনায়ক হিসেবে অলরাউন্ডার মোহাম্মদ নবির নাম ঘোষণা করেছে এসিবি। শনিবার (১১ সেপ্টেম্বর) এমনই ঘোষণা দেয় দেশটির ক্রিকেট বোর্ড।

এর আগে রশিদ খানকে অধিনায়ক করে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। কিন্তু দল ঘোষণার মাত্র ২০ মিনিটের মধ্যেই অধিনায়কত্ব ত্যাগ করেন রশিদ খান। কারণ হিসেবে তিনি জানান, বিশ্বকাপের দল নিয়ে তার সঙ্গে নির্বাচকরা আলোচনা না করায় অধিনায়কত্বের পদ ছেড়েছেন।

রশিদের পদত্যাগে আসন্ন বিশ্ব আসরে দলকে নেতৃত্ব দেবেন মোহাম্মদ নবি। বড় মঞ্চে নতুন কাউকে দায়িত্ব না দিয়ে অভিজ্ঞ নবির হাতেই অধিনায়কত্ব তুলে দিলো আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

আফগানিস্তানকে এর আগে ২৮ ওয়ানডেতে ও ১২টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন নবি। তার অধীনে ওয়ানডেতে ১৩টি জয় ও ১৫টি হার এবং টি-টোয়েন্টিতে ৬টি করে জয়-পরাজয় ছিলো দলটির।

৩৬ বছর বয়সী মোহাম্মদ নবি এখন পর্যন্ত তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩টি টেস্ট, ১২৭টি ওয়ানডে ও ৮১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিন ফরম্যাট মিলিয়ে ব্যাট হাতে একটি শতক ও ১৯টি অর্ধশতকে মোট ৪ হাজার ২৪৬ রান এবং বল হাতে মোট ২১২টি সংগ্রহ করেছেন।

এ ছাড়া তিন শতাধিক ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেট খেলে সাড়ে ৪ সহস্রাধিক রানের পাশাপাশি উইকেট নিয়েছেন ২৯২টি।

খেলাধূলা শীর্ষ খবর