যুক্তরাষ্ট্রের জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ পাচ্ছে ভারত

যুক্তরাষ্ট্রের জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ পাচ্ছে ভারত

মার্কিন যুক্তরাষ্ট্র গত জুলাইয়ে ভারতের হাতে অত্যাধুনিক এমএইচ-৬০ আর মাল্টি রোল হেলিকপ্টার তুলে দিয়েছে। বাহিনীকে আরও শক্তিশালী করতে এ বার আমেরিকার কাছ থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ কিনতে চলেছে ভারত।

মঙ্গলবারই আমেরিকা কংগ্রেস এই ক্ষেপণাস্ত্র বিক্রিতে সায় দিয়েছে। ফলে এখন শুধু সময়ের অপেক্ষা। এর জন্য আমেরিকার সঙ্গে ৮ কোটি ২০ লক্ষ মার্কিন ডলারের চুক্তি হয়েছে ভারতের।

পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি (ডিএসসিএ) এক বিবৃতিতে জানিয়েছে, নতুন এই চুক্তি দুদেশের মধ্যে নিরাপত্তাবিষয়ক সম্পর্ককে আরও মজবুত করতে সাহায্য করবে। একই সঙ্গে আমেরিকার প্রতিরক্ষা সহযোগী ভারতের নিরাপত্তাকেও আরও শক্তিশালী করতে সাহায্য করবে।

যুক্তরাষ্ট্রের অস্ত্রভাণ্ডারের অন্যতম সেরা শক্তি এ হারপুন ক্ষেপণাস্ত্র। সব রকম পরিবেশে সমান দক্ষতায় কাজ করতে পারে এই ক্ষেপণাস্ত্র। বিশ্বের সফলতম জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বলা হয় হারপুন-কে। ১৯৭৭ সালে প্রথম এই ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু হয়। ৩০টিরও বেশি দেশের কাছে এ ক্ষেপণাস্ত্র রয়েছে।

হারপুন রাডারের কড়া নজর এড়িয়ে লক্ষ্যবস্তুকে নিমেষে ধ্বংস করার ক্ষমতা রাখে এ ক্ষেপণাস্ত্র। যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা সেই ক্ষেপণাস্ত্র এবার পেতে চলেছে ভারত। শুধু সময়ের অপেক্ষা।

আন্তর্জাতিক শীর্ষ খবর