ভ্যাকসিন নিলে সৌদিতে কোয়ারেন্টিনে থাকতে হবে না

ভ্যাকসিন নিলে সৌদিতে কোয়ারেন্টিনে থাকতে হবে না

বিদেশি দর্শনার্থীদের জন্য সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে কোভিড-১৯ বিধিনিষেধ শিথিল করেছে দেশটির সরকার। সিদ্ধান্ত মোতাবেক যারা ইতোমধ্যে ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের কোনো ধরনের কোয়ারেন্টিনে থাকতে হবে না।

রবিবার (১৬ মে) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জার্মানি, ফ্রান্স এবং সংযুক্ত আরব আমিরাতসহ ২০টি দেশ থেকে আগত দর্শনার্থীদের জন্য সৌদি আরব প্রবেশে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ (জিএসিএ) বলেছে, বিদেশি দর্শনার্থীদের মধ্যে যারা করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে সৌদি আরব প্রবেশের পর কোনো ধরনের কোয়ারেন্টিনে থাকতে হবে না। এ ক্ষেত্রে অবশ্যই ভ্যাকসিন সার্টিফিকেট সঙ্গে থাকতে হবে। আগামী ২০ মে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বর্তমানে সৌদিতে প্রবেশের ক্ষেত্রে সব বিদেশি দর্শনার্থীর জন্য ৭ থেকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হয়। এ ক্ষেত্রে অবশ্যই করোনা নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে করে নিয়ে আসতে হয়।

নতুন আইন অনুযায়ী, ৮ বছর এবং তার অধিক বয়সী যারা এখনো কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করেনি তাদের ক্ষেত্রে সৌদিতে প্রবেশের পর কমপক্ষে ৭ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। পাশাপাশি তাদেরকে অবশ্যই বৈধ স্বাস্থ্য বীমা পলিসি নিয়ে আসতে হবে। একই সঙ্গে তাদের বোর্ডিংয়ের ৭২ ঘণ্টা পূর্বে করা করোনা পিসিআর পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে।

আলাদাভাবে, সৌদি নাগরিকদের ওপর ১৩টি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি থাকবে। দেশগুলো হলো- লিবিয়া, সিরিয়া, লেবানন, ইরান, ইয়েমেন, তুরস্ক, আর্মেনিয়া, সোমালিয়া, কঙ্গো, আফগানিস্তান, বেলারুশ ও ভারত।

বাংলাদেশ শীর্ষ খবর