শুরুতেই ম্যাথিউজকে ফেরালেন তাইজুল

শুরুতেই ম্যাথিউজকে ফেরালেন তাইজুল

প্রথম দুই দিন পালেকেল্লের উইকেট ব্যাটসম্যানদের পক্ষে কথা বললেও তৃতীয় দিনের শুরু থেকেই বাউন্সের সাথে টার্ন পেয়েছেন দুই দলের স্পিনাররাই। এদিনে ২৯২ রান উঠলেও উইকেট পড়েছে ১৩টি। যার মধ্যে ১০টিই নিয়েছেন স্পিনাররা। আজ চতুর্থ দিনের শুরুতেই ম্যাথিউজকে ফিরিয়ে রাজত্ব টিকিয়ে রাখলেন তাইজুল।

যাতে ৩৯ রানেই তৃতীয় উইকেট হারালো শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে তাদের রান ৩ উইকেটে ৪৯। যাতে লিড বেড়ে দাঁড়িয়েছে ২৯১। ১২ রানে ফিরে যান ম্যাথিউজ। ৩১ রান নিয়ে ক্রিজে আছেন করুনারতেœ।

শনিবার বিকেলে লঙ্কান স্পিন বিষে মাত্র ৩৭ রানেই শেষ ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ২৫১ রানেই গুটিয়ে যায়, তখন তাদের ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের ঘূর্ণিতে ১৫ রানের মধ্যে দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত আরও ২ রান সংগ্রহ করে শেষ বিকালটা নিরাপদে কাটিয়ে দিয়ে তৃতীয় দিন শেষে ৮ উইকেটে হাতে রেখে ২৫৯ রানের লিড নিয়েছে স্বাগতিকরা।

এর আগে দিনের শুরুতে ৬ উইকেটে ৪৬৯ রান নিয়ে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা আর মাত্র ২৪ রান যোগ করে ১টি উইকেট হারিয়ে ৪৯৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। ৩৩ রান করে রমেশ মেন্ডিস ফিরে যান তাসকিন আহমেদের চতুর্থ শিকার হয়ে। ডিকওয়েলা অপরাজিত থাকেন ৭৭ রান করে।

বাংলাদেশের বোলারদের পক্ষে সবচেয়ে সফল ছিলেন তাসকিন আহমেদ। ১২৭ রান দিয়ে চার উইকেট শিকার করেন এই পেসার। শ্রীলঙ্কা ইনিংস ঘোষণা না করলে হয়তো ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেটের স্বাদ পেতেন তাসকিন। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।

খেলাধূলা শীর্ষ খবর