বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ছাড়িয়েছে

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ছাড়িয়েছে

বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা শুক্রবার পর্যন্ত ১৫ কোটি ছাড়িয়েছে। ভারতে সম্প্রতি দ্বিতীয় পর্যায়ে করোনার সংক্রমন বৃদ্ধি পাওয়ার কারণে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়েছে। এএফপি’র পরিসংখ্যানে এ কথা জানানো হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে প্রথম করোনা ছড়িয়ে পড়ার পরে সরকারী হিসাব সমন্বয় করে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৩ লাখ। গত ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে দৈনিক নতুন সংক্রমন দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী করোনায় এ পর্যন্ত অন্তত ৩২ লাখ মানুষের মুত্যু হয়েছে।

অক্টোবর থেকে জানুয়ারি দ্বিতীয় ওয়েবের পরে বিশ্বব্যাপী দৈনিক সংক্রমন ৩ লাখ ৫০ হাজারে দাঁড়িয়েছিল। বর্তমানে তা একদিনে দাঁড়িয়েছে ৮ লাখ ২১ হাজার। গত ৭ দিনে ভারতে ২৫ লাখ লোক আক্রান্ত হয়েছে, যা গড়ে একদিনে দাঁড়ায় ৩ লাখ ৫৭ হাজার। এই সংখ্যা মধ্য ফেব্রুয়ারির চেয়ে ৩০ গুণ বেশী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, নতুন ভাইরাস ভ্যারিয়ান্ট এবং ভাইরাস প্রতিরোধ ব্যবস্থায় ব্যর্থতার কারণে ভারতে মহামারি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী মোট আক্রান্তের মধ্যে বেশী আক্রান্ত যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ৩২.৩ মিলিয়ন, এরপর ভারতে ১৮.৮ মিলিয়ন এবং ব্রাজিলে ১৪.৬ মিলিয়ন।

আন্তর্জাতিক শীর্ষ খবর