লকডাউন ভেঙে ধর্মীয় সমাবেশ, ৩ শতাধিক গোঁড়া ইহুদি গ্রেপ্তার

লকডাউন ভেঙে ধর্মীয় সমাবেশ, ৩ শতাধিক গোঁড়া ইহুদি গ্রেপ্তার

প্রাচীনকাল থেকে প্রচলিত ইহুদিদের একটি ধর্মীয় উৎসব থেকে তিন শতাধিক গোঁড়া ইহুদিকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি পুলিশ। কভিড-১৯ মহামারি চলাকালীন দেশটিতে চলছে নানা ধরণের বিধিনিষেধ। লকডাউন জারি রয়েছে পুরো দেশে। যে কোনো ধরণের ধর্মীয় জমায়েত বা মিছিলও নিষিদ্ধ রয়েছে। কিন্তু নিয়ম না মেনে ওই উৎসব উদযাপনে যোগ দেয় শত শত ইহুদি। পুলিশও সামাজিক দূরত্ব নিশ্চিতে অনুষ্ঠান বাতিল করে দেয়। একইসঙ্গে সেখান থেকে গ্রেপ্তার করা হয় ৩২০ জন কট্টরপন্থী ইহুদিকে।

পুলিশ জানিয়েছে, তারা আগে থেকেই ঘোষণা দিয়েছিল লকডাউন চলাকালীন কেউ উৎসবে যোগে দিতে পারবে না। তারপরেও ইহুদিদের একটি দল ওই মিনারে প্রবেশের চেষ্টা করে যায়। পুলিশ বাধা দিলে তারা শ্লোগান দিতে শুরু করে। ফলে পুলিশ তাদেরকে গ্রেপ্তারে বাধ্য হয়।

বুধবার পুলিশের এমন পদক্ষেপের সমালোচনা করেছে দেশটির গোঁড়া ইহুদিরা। তবে উদারপন্থী অনেক ইহুদি নেতা পুলিশের কাজকে স্বাগতও জানিয়েছে।

লাগ বা-ওমার ইহুদিদের মধ্যে জনপ্রিয় একটি উৎসব। ইসরাইলের উত্তরাঞ্চলে অবস্থিত এই মিনারটি খৃষ্টীয় ২য় শতকে নির্মিত হয়েছিল। উৎসবের সময় এখানে জড়ো হয় হাজার হাজার ইহুদি ধর্মাবলম্বি। এসময় তারা রাতভর সৃষ্টিকর্তার উদ্দেশ্যে প্রার্থনা করেন।

উল্লেখ্য, বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরাইয়েলে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৬ হাজার ৫৩৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২৬২জনের। সুস্থ হয়ে ফিরেছে ১২ হাজার ১৭৩ জন।

সূত্র- দ্য হিন্দু, রয়টার্স। 

আন্তর্জাতিক